Advertisement
১৬ মে ২০২৪
COVID-19

বিনা সূচে কোভিড টিকা, ‘ক্যাপসুল প্রতিষেধক’-এ প্রথম ডোজেই রোগ প্রতিরোধ বাড়বে

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদসংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ১৬:৩৭
Share: Save:

পোলিওর টিকার মতো করোনা টিকাও মুখে নেওয়া যাবে। ক্যাপসুলের মতো এই করোনা প্রতিষেধক তৈরি করেছে ভারতেরই এক ওষুধ প্রস্তুতকারী সংস্থা। তাঁদের দাবি, করোনার এই ‘ওরাল ভ্যাকসিন’ প্রথম ডোজের পরই রোগ প্রতিরোধে কার্যকারিতার পরিচয় দিয়েছে।তবে নতুন ধরনের এই টিকায় সেটাই একমাত্র আশার কথা নয়। দেশের স্বাস্থ্যবিশেষজ্ঞদের কথায় এর আগেও পোলিও টিকাকরণের ক্ষেত্রে ওরাল ভ্যাকসিন উপযোগী বলে প্রমাণ হয়েছে। সে ক্ষেত্রে টিকাকরণে সূচের ব্যবহার কমলে, টিকার খরচের পাশাপাশি সূচের মাধ্যমে সংক্রমণের আশঙ্কাও কমবে বলে মত তাঁদের।

নতুন করোনা টিকার নাম ওরাভ্যাক্স কোভিড-১৯। এটি তৈরি করেছে ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা প্রেমাস বায়োটেক। টিকাটির প্রক্রিয়াকরণ থেকে শুরু করে বাজারে আনার জন্য ইতিমধ্যেই আমেরিকার সংস্থা ওরামেড ফার্মাসিউটিক্যালসের সঙ্গে হাত মিলিয়েছে তারা।

টিকার কথা শুক্রবার ঘোষণা করেছে প্রেমাস। তারা জানিয়েছে, রোগপ্রতিরোধে কার্যকরিতার প্রমাণ প্রথম ডোজেই দিয়েছে ওরাভ্যাক্স। যদিও এখনও পর্যন্ত শুধু প্রাণীদেহেই পরীক্ষা করা হয়েছে এই টিকাটি। তবে, প্রথম ডোজ নেওয়ার পরই দেখা গিয়েছে, শ্বাসনালী এবং খাদ্যনালীকে সংক্রমণের হাত থেকে বাঁচানোর কাজ শুরু করে দিয়েছে এই টিকা। প্রেমাসের ব্যাখ্যা, এই টিকা রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়িয়েছে, তেমনই উন্নত করেছে রোগ প্রতিরোধক প্রতিক্রিয়া বা ইমিউন রেসপন্সও। শরীরের অ্যান্টিবডিগুলিকে প্রশমন করে নিয়ন্ত্রণ করতে পেরেছে এই টিকা। তাতেই বেড়েছে টিকাটির কার্যকারিতা। যদিও এই টিকা এখনও মানবদেহে পরীক্ষা করা হয়নি। সংস্থাটি জানিয়েছে, এ বছর সেপ্টেম্বর থেকে মানবদেহে এই টিকার প্রভাব পরীক্ষা করা হবে।

করোনা ভাইরাস যে শরীরের প্রোটিনে ভর করেই ছড়ায় তা এর আগে বহুবার বলেছেন বিশেষজ্ঞরা। ওরাভ্যাক্স টিকাটিও প্রোটিন নির্ভর। আবার এতে ভাইরাসের কিছু বৈশিষ্ট্যও আছে। যা সার্স কোভ-২ ভাইরাসের বিরুদ্ধে ত্রিস্তরীয় নিরাপত্তা দেবে বলে দাবি করেছে প্রেমাস। বিশ্বের সেরা প্রোটিন সরবরাহকারী সংস্থাগুলির মধ্যে অন্যতম আমেরিকার ওরামেড। টিকাটির পরবর্তী প্রক্রিয়াকরণের জন্য তাদের সঙ্গেই হাত মিলিয়েছে প্রেমাস।

প্রসঙ্গত এরই মধ্যে ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেকও ন্যাজাল ভ্যাকসিন বা নাক দিয়ে নেওয়ার টিকা তৈরি করেছে। উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথ ভাবে তৈরি ওই টিকার এরই মধ্যে মানবদেহে পরীক্ষা নিরীক্ষার কাজ শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE