Advertisement
২১ মে ২০২৪
NSCN(IM)

কথায় রাজি নাগা জঙ্গি সংগঠন

শনিবার প্রাক্তন জঙ্গি নেতাদের সঙ্গে দু’ঘণ্টা ধরে বৈঠকের পরে নাগাল্যান্ডের ইউনাইটেড ডেমোক্র্যাটিক অ্যালায়্যান্সের চেয়ারম্যান টি আর জেলিয়াং এ কথা জানিয়েছেন।

সোমবারই তাদের এক প্রতিনিধি দল দিল্লির উদ্দেশে রওনা হচ্ছে।

সোমবারই তাদের এক প্রতিনিধি দল দিল্লির উদ্দেশে রওনা হচ্ছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলচর শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:৫৬
Share: Save:

চার মাস ধরে অনিশ্চতায় ঝুলিয়ে রেখে এনএসসিএন (আইএম) নাগা শান্তি আলোচনা প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছে। সোমবারই তাদের এক প্রতিনিধি দল আলোচনার জন্য দিল্লির উদ্দেশে রওনা হচ্ছে।

শনিবার প্রাক্তন জঙ্গি নেতাদের সঙ্গে দু’ঘণ্টা ধরে বৈঠকের পরে নাগাল্যান্ডের ইউনাইটেড ডেমোক্র্যাটিক অ্যালায়্যান্সের চেয়ারম্যান টি আর জেলিয়াং এ কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আলোচনার মাধ্যমে বিষয়টির নিষ্পত্তি ঘটাতে চায় বলে কেন্দ্র রাজ্য সরকারের এ সংক্রান্ত কোর কমিটিকে জানিয়েছিল। কেন্দ্রের অনুরোধেই তারা আইএম-এর সঙ্গে এই বৈঠক করেন।’’

মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও কোর কমিটির চেয়ারম্যান, জেলিয়াং কো-চেয়ারম্যান। এনএসসিএনের পৃথক পতাকা ও পৃথক সংবিধানের দাবি কেন্দ্র এক কথায় খারিজ করে দিলে সংঘর্ষবিরতিতে থাকা জঙ্গি সংগঠনটি মে মাস থেকে আলোচনা প্রক্রিয়াটিকে ঝুলিয়ে রাখে। জেলিয়াং জানান, আইএম বর্তমান মধ্যস্থতাকারী এ কে মিশ্রের উপরে খুশি নয়। তাঁদের অভিযোগ, প্রাক্তন মধ্যস্থতাকারী এনএন রবির তৈরি ‘ফর্মুলেশন পেপার’ থেকে তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ রাজনৈতিক বিষয়কে বাদ দিয়ে দিয়েছেন। তারা অবশ্য মিশ্রের মধ্যস্থতায় থাকা নিয়ে আপত্তি করছে না। কিন্তু জানিয়ে দিয়েছে, আলোচনা হতে হবে রবির তৈরি পেপারকে সামনে রেখে। কোর কমিটির আশা, শীঘ্র আলোচনা শুরু হবে এবং কথাবার্তায় সবকিছু মিটে যাবে। এনএসসিএন নেতা আরএইচ রেইসিংও সাংবাদিকদের জানিয়েছেন, তাদের এক প্রতিনিধি দল আলোচনার জন্য দিল্লি যাবে।

নাগাল্যান্ডে কেন্দ্র একই সঙ্গে দুটি আলোচনা প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে। এনএসসিএন(আইএম)-র সঙ্গে চলছে ১৯৯৭ থেকে। ২০১৭ সালে শুরু হয়েছে সাত জঙ্গি সংগঠনের সমন্বিত নাগা ন্যাশনাল পলিটিক্যাল গ্রুপ (এনএনপিজি)-এর সঙ্গে। আইএমের সঙ্গে ২০১৫ সালের ৩ অগস্ট একটি চুক্তিপত্রও স্বাক্ষরিত হয়। এনএনপিজির সঙ্গে হয় ২০১৭ সালের ডিসেম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NSCN(IM) nagaland Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE