Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

মোক্ষম চাল মোদীর, ২৬শে অতিথি ওবামা

ফের ইতিহাস গড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে এই প্রথম আসতে চলেছেন কোনও মার্কিন প্রেস

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২২ নভেম্বর ২০১৪ ০৩:১৪

ফের ইতিহাস গড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে এই প্রথম আসতে চলেছেন কোনও মার্কিন প্রেসিডেন্ট।

আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই টুইট করে জানান, “এই প্রজাতন্ত্র দিবসে এক বন্ধুকে পাশে পাওয়ার আশা করছি আমরা। মুখ্য অতিথি হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে আমন্ত্রণ জানিয়েছি।” মোদীর এই টুইটের কয়েক মিনিটের মধ্যেই মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে জানানো হয়, প্রেসিডেন্ট ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মুখ্য অতিথি হিসেবে যোগ দেবেন। ভারত-মার্কিন সামরিক সম্পর্ককে আরও শক্তিশালী করা নিয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতের আধিকারিকদের সঙ্গেও কথা বলবেন।

পরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন বলেন, “নিজের মেয়াদে দু’বার কোনও মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের ঘটনাও প্রথম।” এক কূটনীতিকের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষে ওবামাকে প্রজাতন্ত্র দিবসে আমন্ত্রণ কূটনৈতিক মাস্টারস্ট্রোক। এক সময়ে মোদীকে ভিসা দেয়নি আমেরিকা। কিন্তু মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই ক্রমশ ভারত-মার্কিন সম্পর্কে উষ্ণতা বাড়ে। মোদীর সাম্প্রতিক আমেরিকা সফরের সময়ে সেই সম্পর্ক নয়া মোড় নিয়েছে।

Advertisement

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওবামার মেয়াদ বাকি রয়েছে আর মাত্র দু’বছর। ফলে, ঘরোয়া রাজনীতিতে তিনি এখন দুর্বল অবস্থায় রয়েছেন। সম্প্রতি বিশ্ব বাণিজ্য সংস্থায় খাদ্য সুরক্ষা নিয়ে ভারতের দাবিকেও আমেরিকাকে মানাতে বাধ্য করিয়েছেন মোদী। এ বারে নাটকীয় ভাবে ওবামাকে প্রজাতন্ত্র দিবসে মুখ্য অতিথি করে মোদী বুঝিয়ে দিলেন, এক সময় তাঁকে আমেরিকায় ঢুকতে না দিলেও তিনি তাঁর নিজস্ব ছন্দেই ওবামার সঙ্গে আতিথেয়তা করবেন।

প্রধানমন্ত্রী আমেরিকার দিকে হাত বাড়িয়ে দিয়েছেন। এখন মোদী সরকারের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়ানোর তাগিদ আমেরিকার তরফে অনেক বেশি। ঠিক তখনই প্রজাতন্ত্র দিবসে ওবামাকে মুখ্য অতিথি করে এক মোক্ষম চাল দিলেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন

Advertisement