Advertisement
১৯ জুলাই ২০২৪
Pro Tem Speaker

লোকসভার প্রোটেম স্পিকার ওড়িশার সাত বারের সাংসদ ভর্তৃহরি মহতাব, নিয়োগ করলেন রাষ্ট্রপতি

ওড়িশার টানা সাত বারের সাংসদ ভর্তৃহরি মহতাবকে লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে নিয়োগ করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। নতুন স্পিকার নির্বাচিত হওয়ার আগে পর্যন্ত তিনি দায়িত্ব সামলাবেন।

লোকসভার প্রোটেম স্পিকার হলেন ভর্তৃহরি মহতাব।

লোকসভার প্রোটেম স্পিকার হলেন ভর্তৃহরি মহতাব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ২১:৪৭
Share: Save:

লোকসভার অধ্যক্ষ প্রতিম (প্রোটেম স্পিকার) হিসাবে ওড়িশার সাত বারের সাংসদ ভর্তৃহরি মহতাবকে নিয়োগ করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সংসদের স্থায়ী স্পিকার নির্বাচিত হওয়ার আগে পর্যন্ত তিনি ওই পদের দায়িত্ব সামলাবেন। প্রোটেম স্পিকারের পদ সাময়িক। কোনও কারণে স্পিকারের পদ খালি থাকলে কিছু সময়ের জন্য প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়ে থাকে। গত ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। ৯ জুন প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে আরও ৭১ জন মন্ত্রী শপথ নিয়েছেন। কিন্তু লোকসভার স্পিকার হিসাবে এখনও কেউ নির্বাচিত হননি। তাই স্পিকার নির্বাচনের আগে পর্যন্ত তাঁর কাজ চালাবেন ভর্তৃহরি।

ওড়িশার কটক কেন্দ্র থেকে সাত বার সাংসদ নির্বাচিত হয়েছেন ভর্তৃহরি। তিনি বিজু জনতা দলে (বিজেডি) ছিলেন। চলতি বছরে বিজেপিতে যোগ দেন। তাঁকে কটক থেকেই প্রার্থী করা হয়েছিল। ৫৭ হাজারের বেশি ভোটে জিতেছেন। এ বারে লোকসভার স্পিকার হওয়ার দৌড়েও নাম ছিল বর্ষীয়ান এই নেতার। তার আগে প্রোটেম স্পিকার হিসাবে তাঁকে নিয়োগ করা হল।

সংসদে ভর্তৃহরির উপস্থিতি এবং কাজ অতীতে বার বার প্রশংসিত হয়েছে। বিভিন্ন বিতর্কে অংশগ্রহণ এবং বাক্‌পটুতার জন্য ২০১৭ সাল থেকে টানা চার বার তিনি ‘সংসদ রত্ন’ পুরস্কার জিতেছেন। সেই কারণেই স্পিকার হওয়ার দৌড়েও এগিয়ে ছিলেন শুরু থেকেই।

নির্বাচনে যাঁরা জয়ী হয়েছেন, সাংসদ হিসাবে তাঁদের শপথগ্রহণের অনুষ্ঠান এখনও বাকি। প্রোটেম স্পিকার তাঁদের শপথ নেওয়াবেন। বিভিন্ন দলের লোকসভার দলনেতাদের এই কাজে ভর্তৃহরিকে সহায়তা করতে বলেছেন রাষ্ট্রপতি মুর্মু।

নতুন সাংসদদের শপথগ্রহণ এবং নতুন স্পিকারের নির্বাচনে সহযোগিতা প্রোটেম স্পিকারের প্রধান কাজ। ঐতিহ্যগত ভাবে এই পদে সংসদের সবচেয়ে অভিজ্ঞ এবং বর্ষীয়ান সদস্যকে নিয়োগ করা হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pro Tem Speaker Bhartruhari Mahtab Odisha BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE