×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

Cyclone in Odisha: ইয়াসের দগদগে ক্ষত নিয়েই ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা ওড়িশায়, সতর্কতা জারি মৌসম ভবনের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ জুন ২০২১ ১৪:০৩
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষত এখনও শুকোয়নি, তার মধ্যেই ফের আরও একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনাকে ঘিরে ওড়িশাকে সতর্ক করল দিল্লির মৌসম ভবন।

উত্তর বঙ্গোপসাগরের উপরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। সেই নিম্নচাপেই ‘সিঁদুরে মেঘ’ দেখছে মৌসম ভবন। তাদের আশঙ্কা যে কোনও মুহূর্তে এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

দেশে ইতিমধ্যেই দুটো ঘূর্ণিঝড় হয়ে গিয়েছে। টাউটে গত ১৭ মে আছড়ে পড়েছিল ভারতের পশ্চিম উপকূলে গুজরাত, মহারাষ্ট্রে। তার ঠিক কয়েক দিন পরই ২৬ মে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে আছড়ে পড়ে ইয়াস। এখও ওড়িশার পশ্চিম প্রান্তে এখনও ইয়াসের তাণ্ডবের চিহ্ন জ্বলজ্বল করছে। ফের আরও একটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা দেখা দেওয়ায় রীতিমতো আতঙ্কে ওড়িশা।

Advertisement

মৌসম ভবনের সতর্কবার্তা পাওয়ার পরই জেলা প্রশাসনগুলোকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের বিশেষ ত্রাণ কমিশনার পি কে জেনা বলেন, “দুর্যোগে পাহাড়ি অঞ্চলে ধসের মোকাবিলা করার জন্য দল প্রস্তুত রাখা হয়েছে। ওই সব এলাকায় প্রাণহানি এড়াতে আগাম ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

বুধবার মৌসম ভবন জানিয়েছে, জুনের ১০ তারিখ থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু উপর আরও শক্তি সঞ্চয় করেছে। যার জেরে ওড়িশায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুর, কটক, ঢেঙ্কানল, সম্বলপুরে।

Advertisement