Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Farmer’s Death While Protest

খনৌরি সীমানায় পুলিশের সঙ্গে সংঘর্ষ, মাথায় আঘাত, মৃত্যু ২১ বছরের কৃষকের! পোস্ট মমতার

কেন্দ্রের কাছে দাবিদাওয়া পৌঁছে দিতে ‘দিল্লি চলো’ যাত্রা শুরু করেছেন কৃষকেরা। বুধবার সকালে প্রায় ১৪ হাজার কৃষক খনৌরি সীমানা পেরোনোর চেষ্টা করার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে তাঁদের।

খনৌরি সীমানায় উত্তপ্ত পরিস্থিতি।

খনৌরি সীমানায় উত্তপ্ত পরিস্থিতি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪১
Share: Save:

পঞ্জাব-হরিয়ানার খনৌরি সীমানায় মৃত্যু হল ২১ বছর বয়সি এক আন্দোলনকারীর! সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বুধবার হরিয়ানা পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় চোট পাওয়ার কারণে তাঁর মৃত্যু হয়েছে।

অভিযোগ, বুধবার মনোহরলাল খট্টর সরকারের পুলিশের ছো়ড়া কাঁদানে গ্যাসের কারণে অসুস্থ হয়ে পড়েছিলেন ওই কৃষক। এর পর পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কির সময় চোট পান তিনি। তাঁকে তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মাথায় চোট লাগার কারণে ২১ বছর বয়সি ওই কৃষকের মৃত্যু হয়েছে।

বুধবার দুপুর সাড়ে ৩টে নাগাদ হরিয়ানা পুলিশ এক্স হ্যান্ডলে পোস্ট করে লেখে, ‘‘কৃষক মৃত্যুর খবর নিছকই একটি গুজব। দাতা সিং-খানৌরি সীমানায় পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে দু’জন পুলিশকর্মী এবং একজন বিক্ষোভকারী আহত হয়েছেন। তাঁরা সকলেই চিকিৎসাধীন।’’ যদিও হাসপাতাল সূত্রে খবর, পুলিশ সেই টুইট করার পর মৃত্যু হয়েছে ওই যুবা কৃষকের। কৃষক মৃত্যুর খবর ছড়িয়ে পড়তে খনৌরি সীমানায় আন্দোলনের তেজ আরও বাড়িয়েছেন বিক্ষোভকারী কৃষকেরা।

বুধবার খনৌরি সীমান্তে আন্দোলনকারীর মৃত্যুর প্রতিবাদ জানিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের বিজেপি সরকারকে তিনি ‘জমিদার’ বলে তোপ দেগেছেন। মমতা বলেন, ‘‘জমিদারেরা সবসময়েই গরিবদের অধিকার থেকে বঞ্চিত করেন। কিন্তু কখনও এমন নির্বাচিত সরকারকে আন্দোলনকারী কৃষকদের হত্যা করতে আগে দেখিনি।’’

গত ১৩ ফেব্রুয়ারি কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযান শুরু হয়। কৃষক নেতাদের দাবি, সেই অভিযানে এটিই প্রথম মৃ্ত্যু। কৃষকনেতা বলদেব সিংহ সিরসা জানিয়েছেন, মৃত যুবকের নাম শুভকরণ সিংহ।

পিটিআইয়ের রিপোর্ট অনুযায়ী, পটিয়ালার রাজিন্দ্র হাসপাতালের সুপারিনটেনডেন্ট এইচএস রেখি সংবাদমাধ্যমকে জানান, খনৌরি সীমান্ত থেকে তিন জনকে হাসপাতাল নিয়ে আসা হয়েছিল। তাঁদের মধ্যে এক জনের মাথায় আঘাতের কারণে মৃত্যু হয়েছে। বাকিদের অবস্থা স্থিতিশীল।

নিজেদের দাবিদাওয়া কেন্দ্রীয় সরকারের কাছে পৌঁছে দিতে বুধবার থেকে নতুন করে ‘দিল্লি চলো’ যাত্রা শুরু করেছেন কৃষকেরা। সকালে প্রায় ১৪ হাজার কৃষক খনৌরি সীমানা পেরোনোর চেষ্টা করার সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে তাঁদের। বিক্ষোভকারীদের ঠেকাতে কাঁদানে গ্যাস ছুড়ছে পুলিশ। নামানো হয় আধা সামরিক বাহিনী। সেই সংঘর্ষের সময়ই চোট পাওয়ার কারণে ওই কৃষকের মৃত্যু হয়েছে বলে খবর। সূত্রের খবর, হরিয়ানা সীমানায় আরও বেশ কয়েক জন কৃষক আহত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmer's Protest Delhi Farmer’s Protest in Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE