Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Covid Vaccines

সরকারি তথ্যেই অভাব স্পষ্ট, ১৮ থেকে ৪৪ বয়সিদের টিকা দেওয়া শুরু মাত্র ৯টি রাজ্যে

টিকার অভাবে বাকি ২১টি রাজ্য এখনও সেই কাজ শুরু করে উঠতে পারেনি।

-ফাইল ছবি।

-ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২১ ১২:৪০
Share: Save:

১৮ থেকে ৪৪ বছর বয়সিদের কোভিড টিকা দেওয়া শুরু হয়েছে এখনও পর্যন্ত দেশের মাত্র ৯টি রাজ্যে। গত ১ মে থেকেই সারা দেশে এই বয়সিদের টিকা দেওয়া শুরুর সিদ্ধান্ত ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু সরকারি পরিসংখ্যানই জানাচ্ছে, বাকি ২১টি রাজ্য এখনও সেই কাজ শুরু করে উঠতে পারেনি। রাজ্যগুলির বক্তব্য, পর্যাপ্ত পরিমাণে টিকার অভাই এর একমাত্র কারণ।

সরকারি তথ্য বলছে, ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের কোভিড টিকা এখনও পর্যন্ত সবচেয়ে বেশি হারে দেওয়া হয়েছে গুজরাতে। ১ লক্ষ ৮ হাজার ১৯১ ডোজ। তার পরেই রয়েছে রাজস্থান, মহারাষ্ট্র এবং দিল্লি। টিকার মাত্র ৪০ হাজার ২৮ ডোজ দেওয়া হয়েছে দিল্লিতে। বাকি যে ৫টি রাজ্যে এই বয়সিদের টিকা দেওয়া শুরু হয়েছে তাদের অন্যতম- ওড়িশা, ছত্তীসগঢ়, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর ও কর্নাটক। সরকারি তথ্য এও জানাচ্ছে, এই ৯টি রাজ্যকেই এমন পরিমাণে টিকা সরবরাহ করা হয়েছে যাতে তারা টেনেটুনে মে মাসের শেষ পর্যন্ত টিকা দেওয়ার কাজ চালিয়ে যেতে পারে। ৯টি রাজ্যে এখনও পর্যন্ত পৌঁছেছে টিকার ২২ লক্ষ ৫০ হাজার ডোজ।

এখনও পর্যন্ত ভারতে ১৮ থেকে ৪০ বছর বয়সিদের মধ্যে ৬০ লক্ষ মানুষকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। তবে ৪৫ বছরের ঊর্ধ্বে এমন আরও ২০ কোটি মানুষ রয়েছেন, যাঁদের এখনও কোভিড টিকার দ্বিতীয় ডোজ দেওয়া যায়নি, টিকার অপ্রতুলতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Vaccines
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE