Advertisement
১৯ মে ২০২৪
Opposition Alliance

ন্যায় সংহিতা: ক্ষোভ জানাবে ‘ইন্ডিয়া’

রাজ্যসভার সচিবালয়ের পক্ষ থেকে তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনকে চিঠি দিয়ে জানানো হয়েছে, বৈঠক পিছিয়ে দেওয়া যাবে না।

parliament.

সংসদ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ০৭:১৯
Share: Save:

এক সপ্তাহের নোটিসে দেশের আইন-শৃঙ্খলার খোলনলচে বদলে দেওয়া তিনটি বিল নিয়ে আলোচনা ‘উদ্দেশ্যপ্রণোদিত’ বলেই প্রচারে আনতে চাইছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’। আর তাই স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটিতে এক সপ্তাহের নোটিসে এই তিনটি গুরুত্বপূর্ণ বিল নিয়ে আলোচনা শুরু করার সিদ্ধান্তের প্রতিবাদ করে তৃণমূল, ডিএমকে এবং কংগ্রেসের সাংসদরা চিঠি দিয়েছিলেন রাজ্যসভার চেয়ারম্যানকে। তাঁদের বক্তব্য ছিল, এটা রাজনীতির বিষয় নয়। এত কম সময়ে দেশের জন্য এত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনার নোটিস দিলে সবার পক্ষে তাতে যোগ দেওয়া সম্ভব নয়। বৈঠক পিছিয়ে দেওয়া হোক। কিন্তু বরফ গলেনি। রাজ্যসভার সচিবালয়ের পক্ষ থেকে তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনকে চিঠি দিয়ে জানানো হয়েছে, বৈঠক পিছিয়ে দেওয়া যাবে না।

আপাতত স্থির রয়েছে, অসন্তোষ থাকলেও ইন্ডিয়া জোটের সাংসদরা যোগ দেবেন ওই বৈঠকে। কিন্তু যোগ দেবেন মূলত নিজেদের ক্ষোভ প্রকাশ করতে। বাদল অধিবেশনের একেবারে শেষ দিনে আচমকাই অমিত শাহ লোকসভায় তিনটি বিল পেশ করেন। বিরোধী সাংসদদের বক্তব্য, এই সব বিলে সরকার রাষ্ট্রদ্রোহিতা আইন ঘুরপথে নিয়ে আসছে। পুলিশের হাতে বিপুল ক্ষমতা তুলে দিতে চাইছে। ফলে এ নিয়ে বিস্তারিত আলোচনা দরকার। তা না করে শাসক শিবির তড়িঘড়ি স্থায়ী কমিটির সিলমোহর আদায় করে নিতে চাইছে। সূত্রের খবর, কমিটির আসন্ন বৈঠকে এগুলি উল্লেখ করবেন দিগ্বিজয় সিংহ, ডেরেক ও'ব্রায়েনরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE