Advertisement
০২ মে ২০২৪
INDIA Meeting

লোকসভা ভোটে ‘ইন্ডিয়া’র আসন বণ্টন কেমন হবে? ৩০ সেপ্টেম্বরের মধ্যেই ঠিক করবে বিরোধী জোট

বৃহস্পতিবার থেকে মুম্বইয়ে শুরু হয়েছে বিরোধী জোটের তৃতীয় বৈঠক। চলবে শুক্রবার পর্যন্ত। বৈঠকে শামিল হয়েছেন ২৮টি দলের ৬৩ জন প্রতিনিধি। বাংলা থেকে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

photo of india meeting

বৃহস্পতিবার মুম্বইয়ে বিরোধীদের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়, মল্লিকার্জুন মল্লিকার্জুন খড়্গে এবং নীতীশ কুমার (বাঁ দিক থেকে)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২২:৪৭
Share: Save:

লোকসভা নির্বাচনে আসন বণ্টন কেমন করবে বিরোধী জোট ‘ইন্ডিয়া’? আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বৃহস্পতিবার থেকে মুম্বইয়ে শুরু হয়েছে বিরোধী জোটের তৃতীয় বৈঠক। চলবে শুক্রবার পর্যন্ত। বৃহস্পতিবার মুম্বইয়ে বিরোধী দলগুলির ঘরোয়া আলোচনায় আসন সমঝোতা নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এন়ডিটিভি সূত্রে এই খবর জানা গিয়েছে।

প্রতিটি কেন্দ্রে বিরোধী জোটের এক জন করে প্রার্থী বিজেপির বিরুদ্ধে ভোটে লড়বেন। এই ভাবেই আসন বিন্যাস করা হতে পারে। পটনা এবং বেঙ্গালুরুতে বিরোধী জোটের বৈঠকে প্রাথমিক ভাবে এমন আলোচনা হয়েছে বলে খবর। এই প্রসঙ্গে বুধবার এনসিপি প্রধান শরদ পওয়ার বলেছিলেন, ‘‘আসন সমঝোতা নিয়ে এখনও কোনও আলোচনা হয়নি। তবে এই নিয়ে আলোচনা হতে পারে।’’ সূত্রের খবর, মুম্বইয়ে বৈঠকের প্রথম দিন এই নিয়ে ঘরোয়া ভাবে আলোচনা হয়েছে। আর তার পরই ঠিক করা হয়েছে, ৩০ সেপ্টেম্বরের মধ্যেই আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

মুম্বইয়ের বৈঠকে শামিল হয়েছেন ২৮টি দলের ৬৩ জন প্রতিনিধি। বাংলা থেকে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্র মারফৎ আরও জানা গিয়েছে, বিরোধী জোটের লোগোও ঠিক করা হবে। পাশাপাশি একটি কো-অর্ডিনেশন কমিটি তৈরি করা হতে পারে। জোটের আহ্বায়ক বা চেয়ারপার্সন নিয়োগ নিয়েও কথা হতে পারে মুম্বইয়ের বৈঠকে। ওই পদে দায়িত্ব দেওয়া হতে পারে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গেকে। শুক্রবারই এই নিয়ে সিদ্ধান্ত জানাতে পারে বিরোধী জোট।

অন্য দিকে, জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী কে হবেন— এই নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি শিবির। এই প্রসঙ্গে উদ্ধব ঠাকরে বলেন, ‘‘বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় এমন অনেকে রয়েছেন, যাঁদের মধ্যে থেকে কাউকে প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়। বিজেপিতে আর কে বিকল্প রয়েছেন?’’এই প্রসঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘কেউ এমন প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার দাবি তোলেনি। আমাকে কেউ কিছু বলেনি। বিরোধী জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী কে, সেটা গৌণ বিষয়।’’ মুম্বইয়ে বিরোধীদের বৈঠককে কটাক্ষ করে বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র বলেছেন, ‘‘এই দলগুলি দুর্নীতিগ্রস্ত। ২০ লক্ষ কোটি টাকার দুর্নীতি। এটা স্বার্থসিদ্ধির জোট...।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

loksabha election Opposition Partiy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE