Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Global Hunger Index

স্মৃতির ক্ষুধা-মন্তব্যের নিন্দায় সরব বিরোধীরা

স্মৃতির এই মন্তব্যেরও কড়া সমালোচনা ও নিন্দা করেছেন বিরোধী নেতা-নেত্রীরা। সুপ্রিয়া শ্রীনতে মন্ত্রীর এই মন্তব্যকে ‘অজ্ঞ ও অসংবেদনশীল’ বলে সমালোচনা করেছেন।

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি।

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ০৮:৩৭
Share: Save:

বিশ্ব ক্ষুধাসূচক নিয়ে বিতর্কিত মন্তব্য করে বিরোধীদের কড়া সমালোচনার মুখে পড়লেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি।

শুক্রবার হায়দরাবাদে বণিকসভা ফিকি-র এক বৈঠকে মন্ত্রী বলেন, ‘‘আন্তর্জাতিক ক্ষুধাসূচককে অনেকেই ভাঁওতা বলে মনে করেন। ভারতে ওরা ১৪০ কোটি মানুষের মধ্যে হাজার তিনেক লোককে প্রশ্ন করে যে তাঁরা ক্ষুধার্ত কি না। তার ভিত্তিতে সূচক নির্ণয় করে। ওই সূচক অনুযায়ী, ভারতের থেকে নাকি পাকিস্তানের অবস্থা ভাল। আপনারা ভাবতে পারেন?’’ প্রসঙ্গত, ২০২৩ সালের আন্তর্জাতিক ক্ষুধা সূচক অনুযায়ী, ১২৫টি দেশের মধ্যে ভারত ১১১তম। সেখানে পাকিস্তান রয়েছে ১০২ নম্বরে। তাই নিয়ে যথেষ্ট প্রশ্ন তুলেছেন বিরোধীরা। উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরাও। স্মৃতির এই মন্তব্যেরও কড়া সমালোচনা ও নিন্দা করেছেন বিরোধী নেতা-নেত্রীরা। সুপ্রিয়া শ্রীনতে মন্ত্রীর এই মন্তব্যকে ‘অজ্ঞ ও অসংবেদনশীল’ বলে সমালোচনা করেছেন। এক্স হ্যান্ডলে (পূর্বতন টুইটার) তিনি লিখেছেন, ‘ওঁর অজ্ঞতা নাকি অসংবেদনশীলতা— আমি জানি না কোনটা বেশি লজ্জাজনক। সত্যিই কি আপনি এটা মনে করেন যে মানুষ ক্ষুধার্ত কিনা এই প্রশ্নের ভিত্তিতে আন্তর্জাতিক ক্ষুধাসূচক নির্ধারিত হয়? আপনি নাকি দেশের নারী ও শিশুকল্যাণমন্ত্রী। সত্যি বলতে আপনি মূর্তিমান বিড়ম্বনা।’ যে চারটি প্রধান মানের ভিত্তিতে এই ক্ষুধাসূচক নির্ধারিত হয়, সেগুলি ব্যাখ্যা করেছেন সুপ্রিয়া। শিবসেনা নেত্রী প্রিয়ঙ্কা চতুর্বেদীও এই প্রসঙ্গে স্মৃতিকে এক হাত নিয়েছেন। তিনি বলেছেন, ‘‘যদি ঔদ্ধত্যের কোনও মুখ হয়, তাহলে সেটা মন্ত্রীজির মুখ হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Global Hunger Index Smriti Irani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE