Advertisement
০৩ মে ২০২৪
Greater Noida

কেনার ২৩ বছর পর মিলল ফ্ল্যাট! অপেক্ষা করতে করতে তাঁদের অনেকেই এখন প্রবীণ নাগরিকের কোঠায়

উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার সেক্টর পি ১-এ একটি আবাসনে ফ্ল্যাট কিনেছিলেন ১০০ জনেরও বেশি। তাঁদের অভিযোগ, আশ্বাস দেওয়া হয়েছিল ফ্ল্যাটের চাবি হাতে দ্রুত তুলে দেওয়া হবে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৮:৪৫
Share: Save:

২৩ বছর আগে ফ্ল্যাট কিনেছিলেন। কিন্তু সেই ফ্ল্যাটের মালিকানা না পাওয়ায় শুরু হয়েছিল লড়াই। অবশেষে বুধবার সেই বৃত্ত সম্পূর্ণ হল। কিন্তু যাঁরা সেই সময়ে ফ্ল্যাট কিনেছিলেন, ২৩ বছর ধরে অপেক্ষা করতে করতে তাঁদের মধ্যে অনেকেই বয়সে প্রবীণ নাগরিক হয়ে গিয়েছেন। ঘটনাটি গ্রেটার নয়ডার।

উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার সেক্টর পি ১-এ একটি আবাসনে ফ্ল্যাট কিনেছিলেন ১০০ জনেরও বেশি। তাঁদের অভিযোগ, আশ্বাস দেওয়া হয়েছিল ফ্ল্যাটের চাবি হাতে দ্রুত তুলে দেওয়া হবে। কিন্তু সেই আশ্বাস, আশ্বাসই থেকে গিয়েছে। ফ্ল্যাটের মালিকানা পেতে তাই আইনি লড়াইয়ের পথে হাঁটেন। ২৩ বছর ধরে সেই লড়াই চালিয়ে যাওয়ার পর অবশেষে ফ্ল্যাটের মালিকানা পেলেন তাঁরা।

পুনম নামে তাঁদেরই এক জন জানিয়েছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যদি হস্তক্ষেপ না করতেন, তা হলে এই মালিকানা অধরাই থেকে যেত। ১৯৯০ সাল থেকে ফ্ল্যাটের মালিকানা পাওয়ার লড়াই শুরু হয়েছিল। অনেক বাধাবিপত্তি পেরিয়ে অবশেষে সেই লড়াই জিতলেন পুনমরা। ১৯৯০ সালে আবাসনটি যখন নির্মাণ শুরু হয়, সেই সময় ১০০ জনেরও বেশি চাকরিজীবী ওই আবাসনে ফ্ল্যাট বুক করেন। তার পর থেকেই নানা রকম আইনি জটিলতার মুখে পড়তে হয় সেই নির্মাণকে। কখনও আয়কর ফাঁকি, কখনও নথিপত্রের ত্রুটি, এ রকম নানা জটিলতার কারণে বার বার বাধার মুখে পড়ে আবাসনের নির্মাণ।

ফলে নির্মাণ শুরু হওয়ার কয়েক বছর কেটে গেলেও ফ্ল্যাট হাতে না পাওয়ায় হতাশ হয়ে পড়েন ওই চাকরিজীবীরা। তার পরই তাঁরা আইনি রাস্তার পথে হাঁটেন। নির্মাণটিকে আইনি জটিলতার হাত থেকে মুক্ত করার জন্য এবং নিজেদের মালিকানা পেতে ২৩ বছর ধরে লড়াই চালিয়ে গিয়েছেন। কিন্তু সেই লড়াই চালাতে গিয়ে ওই চাকরিজীবীদের এখন অনেকেই প্রবীণ নাগরিকের কোঠায় পৌঁছে গিয়েছেন। প্রবীণ নাগরিকদের সংগঠন ঋষি পাল সিংহ জানিয়েছেন, অনেক লড়াইয়ের পরে অবশেষে স্বস্তি মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Greater Noida Flat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE