Advertisement
০২ মে ২০২৪
India on Pakistan

পাকিস্তান সন্ত্রাসবাদের আখড়া! যা করবে, তার ফল ভুগবে, ইসলামাবাদকে কেন এমন বার্তা ভারতের?

ভারত এবং ভারতীয় গোয়েন্দাদের নিয়ে পাকিস্তান যে দাবি করেছিল, বৃহস্পতিবার তারই জবাব দিল কেন্দ্র। পাকিস্তান ভুয়ো খবরের মাধ্যমে ভারত-বিরোধী প্রচার চালাচ্ছে বলেও অভিযোগ ভারতীয় বিদেশমন্ত্রকের।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১০:২২
Share: Save:

পাকিস্তান সন্ত্রাসবাদের আখড়া! সন্ত্রাসবাদের যে বীজ পাকিস্তান বপন করেছে, তার ফল তাদেরকেও ভুগতে হবে। ভারতীয় গোয়েন্দাদের পাকিস্তানে ঢুকে দুই জঙ্গিকে নিকেশ করার যে দাবি ইসলামাবাদ করেছিল, তার জবাবে এমনটাই জানাল বিদেশ মন্ত্রক।

সংবাদ সংস্থা ‘পিটিআই’য়ের রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের বিদেশ মন্ত্রকের সচিব মহম্মদ সাইরাস সাজ্জাদ কাজি সম্প্রতি দাবি করেন, গত বছর শিয়ালকোট এবং রাওয়ালকোটে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ এবং লস্কর-ই-তৈবার দু’জন জঙ্গিকে হত্যার সঙ্গে যুক্ত ভারতীয় গোয়েন্দারা। পাকিস্তানের হাতে ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ রয়েছে বলেও দাবি করেন কাজি। কাজির অভিযোগ ছিল, পাকিস্তানের ভিতরে অনৈতিক ভাবে ঢুকে অভিযান চালাচ্ছেন ভারতীয় গোয়েন্দারা।

২০১৬ সালের পাঠানকোট হামলার মূলচক্রী শহীদ লতিফকে ২০২৩ সালের ১১ অক্টোবর শিয়ালকোটের একটি মসজিদে গুলি করে খুন করে অজ্ঞাতপরিচয় আততায়ীরা। তার মাস খানেক আগে, রাওয়ালকোটে গুলি চালিয়ে খুন করা হয় জম্মু ও কাশ্মীরের ধানগরি জঙ্গি হামলার মূলচক্রী রিয়াজ আহমেদ ওরফে আবু কাসিমকে। পাকিস্তানের দাবি, ওই দুই জঙ্গিকেই শেষ করেছেন ভারতীয় গোয়েন্দারা।

কাজিকে উদ্ধৃত করে পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ‘‘ভারতীয় গোয়েন্দারা পাকিস্তানে হত্যাকাণ্ড চালানোর জন্য বিদেশের মাটিতে প্রযুক্তি এবং নিরাপদ আশ্রয়স্থলের সাহায্য নিয়েছে। এর জন্য ভারতীয় গোয়েন্দারা অপরাধী, জঙ্গি এবং সাধারণ মানুষকে নিয়োগ করেছিল এবং অর্থসাহায্য দিয়েছিল।’’

ভারত এবং ভারতীয় গোয়েন্দাদের নিয়ে কাজি যে দাবি করেছিলেন, বৃহস্পতিবার তারই জবাব দিল কেন্দ্র। পাকিস্তান ভুয়ো খবরের মাধ্যমে ভারত-বিরোধী প্রচার চালাচ্ছে বলেও অভিযোগ ভারতীয় বিদেশ মন্ত্রকের।

পাকিস্তানের দাবি প্রসঙ্গে, বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, ‘‘আমরা পাকিস্তানের বিদেশ মন্ত্রকের সচিবের কিছু মন্তব্য সংবাদমাধ্যমে দেখেছি। পাকিস্তানের দাবি সম্পূর্ণ মিথ্যা এবং বিদ্বেষে ভরা। ভারত-বিরোধী প্রচার চালানোর এটি একটি নবতম পন্থা। সারা বিশ্ব জানে, পাকিস্তান দীর্ঘ দিন ধরে সন্ত্রাসবাদ, সংগঠিত অপরাধ এবং অবৈধ আন্তর্দেশীয় কার্যকলাপের কেন্দ্রস্থল। পাকিস্তান যা বপন করবে, সেই ফসলই পাবে।’’

বিবৃতি দিয়ে বিদেশ মন্ত্রক জানিয়েছে, ভারত এবং অন্যান্য অনেক দেশ প্রকাশ্যে পাকিস্তানকে এই বলে সতর্ক করেছে যে, সন্ত্রাস এবং হিংসার সংস্কৃতির কারণে তারা নিজেদেরই ক্ষতি করছে। পাকিস্তানের নিজস্ব কর্মকাণ্ডের জন্য ভারতকে দোষারোপ করা কোনও যুক্তিযুক্ত সমাধান হতে পারে না বলেও মন্তব্য করেছে বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রকের দাবি, পাকিস্তান যেমন কর্ম করবে, তেমনই ফল ভুগবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE