Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Imran Khan: বিদেশি রাষ্ট্রনেতাদের দেওয়া উপহার বিক্রি করেছেন ইমরান খান! অভিযোগ বিরোধীদের

পাকিস্তানের নিয়ম অনুযায়ী বিদেশি রাষ্ট্রনেতাদের কাছ থেকে পাওয়া ১০ হাজার টাকার কম মূল্যের উপহার প্রধানমন্ত্রী নিজের কাছে রাখতে পারেন।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২১ অক্টোবর ২০২১ ১৭:১৫
ইমরান খান।

ইমরান খান।
ফাইল চিত্র।

বিদেশি রাষ্ট্রনেতাদের কাছ থেকে পাওয়া উপহার বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠল পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে। সে দেশের প্রধান বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ (এন)-এর সহ-সভানেত্রী মরিয়ম নওয়াজ-সহ একাধিক বিরোধী নেতা এই অভিযোগ তুলেছেন।

টুইটারে মরিয়মের অভিযোগ, প্রধানমন্ত্রী হিসেবে বিদেশি রাষ্ট্রনেতাদের কাছ থেকে পাওয়া প্রায় ১০ লক্ষ ডলারের (প্রায় সাড়ে সাত কোটি টাকা) ‘সরকারি’ উপহার সামগ্রী নিয়ম ভেঙে বিক্রি করেছেন ইমরান। প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা লিখেছেন, ‘খলিফা ওমর তাঁর নিজের পোশাকের সংস্থান নিজে করতেন, আর আপনি (ইমরান) সরকারি কোষাকারের সম্পত্তি বিক্রি করে দিচ্ছেন। আর মুখে মদিনা রাজ্য প্রতিষ্ঠার কথা বলছেন!’

পাকিস্তানের বিরোধী রাজনৈতিক দলগুলির জোট ‘পাকিস্তান ডেমোক্র্যাটিক মুভমেন্ট’ (পিডিএম)-এর নেতা মৌলানা ফজলুর রহমানও ইমরানের বিরুদ্ধে আইন ভেঙে বিদেশি উপহার বিক্রির অভিযোগ তুলেছেন। তাঁর দাবি, সম্প্রতি ইমরান পশ্চিম এশিয়ার কোনও একটি দেশের রাজার থেকে রত্নখচিত হাতঘড়ি উপহার পেয়েছিলেন। কিন্তু সেটি তিনি কয়েক কোটি টাকায় দুবাইয়ের এক ব্যবসায়ীর কাছে বিক্রি করেছেন।

Advertisement

পাকিস্তানের নিয়ম অনুযায়ী বিদেশি রাষ্ট্রনেতাদের কাছ থেকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী বা অন্য মন্ত্রীরা যা উপহার পান, তা সরকারি কোষাগারে জমা হওয়ার কথা। তবে ১০ হাজার টাকার কম মূল্যের উপহার হলে প্রধানমন্ত্রী তা নিজের কাছে রাখতে পারেন। তার বেশি মূল্যের কোনও উপহার তাঁর পছন্দ হলে তা বাজার-মূল্যের সমপরিমাণ অর্থ সরকারি কোষাগারে জমা করে সেই উপহার নিজের কাছে রাখতে পারেন। কিন্তু পাক ক্রিকেটার-রাজনীতিক সেই আইন মানেননি বলে অভিযোগ।

আরও পড়ুন

Advertisement