Advertisement
১৪ জুন ২০২৪

মোদীর সৌদি আরব সফর, আকাশসীমা ব্যবহারের জন্য নয়াদিল্লির অনুরোধ ফিরিয়ে দিল ইসলামাবাদ

চলতি সপ্তাহেই সৌদি আরব সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রিয়াধের সঙ্গে নয়াদিল্লির অসামরিক উড়ান-সহ একাধিক চুক্তি স্বাক্ষর হওয়ার কথা।সে জন্য পাকিস্তানের কাছে সে দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল নয়াদিল্লি।

নরেন্দ্র মোদী ও ইমরান খান।

নরেন্দ্র মোদী ও ইমরান খান।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৯ ১৯:১২
Share: Save:

এই নিয়ে তিন বার। মোদীর সফরের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুরোধ জানিয়েছিল ভারত। কিন্তু, নয়াদিল্লির সেই আর্জি ফের খারিজ করে দিয়েছে পাকিস্তান।

চলতি সপ্তাহেই সৌদি আরব সফরে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রিয়াধের সঙ্গে নয়াদিল্লির অসামরিক উড়ান-সহ একাধিক চুক্তি স্বাক্ষর হওয়ার কথা।সে জন্য পাকিস্তানের কাছে সে দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েছিল নয়াদিল্লি। কিন্তু, সেই আর্জি খারিজ করে দিয়েছে ইসলামাবাদ।

পাকিস্তান সরকারের রেডিও চ্যানেলের সূত্রে জানা গিয়েছে, এ নিয়ে রবিবার, একটি বিবৃতি দেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। তিনি বলেন, পাকিস্তান সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। এ কথা লিখিত আকারে ভারতীয় রাষ্ট্রদূতকেও জানানো হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: সামনেই অযোধ্যা রায়, রাজনৈতিক দলগুলির দায়িত্ব স্মরণ করালেন প্রধানমন্ত্রী

কেন এবারও নয়াদিল্লির অনুরোধ ফিরিয়ে দিল পাকিস্তান? তার কারণ হিসাবে ফের ‘জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগকেই ঢাল করছে ইমরান সরকার। পাক প্রধানমন্ত্রী যে কূটনৈতিক অবস্থান নিয়ে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ভারত বিরোধিতায় নেমেছিলেন সেই অস্ত্রকেই ফের তুলে ধরেছেন তিনি। তাই নয়াদিল্লির এবারের অনুরোধও ফিরিয়ে দিয়েছে তারা। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর তিন মাস পেরোতে চলল, কিন্তু, এখনও তা হজম করে উঠতে পারেনি ইসলামাবাদ। তা নিয়ে আন্তর্জাতিক মহলে শোরগোল তোলার চেষ্টা করলেও তাতে তেমন ভাবে সাফল্য পায়নি ইমরান সরকার।

আরও পড়ুন: মেধাবী ছাত্র, ক্লাব ফুটবলে স্টার, সব ছেড়ে হাতে বন্দুক তুলে নেন বাগদাদি

অবশ্য নয়াদিল্লির কাছে এই অভিজ্ঞতা নতুন কিছু নয়। গত ৫ অগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর, দু’দেশের কূটনৈতিক সম্পর্কে তীব্র টানাপড়েন শুরু হয়েছে। কিন্তু, তার পরেও, ইসলামাবাদ সৌজন্যের খাতিরেই তার আকাশসীমা ব্যবহার করতে দেবে বলে মনে করেই অনুরোধ করেছিল নয়াদিল্লি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের আইসল্যান্ড সফর, রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে যোগ দিতে নরেন্দ্র মোদীর মার্কিন সফরের সময়েও ইসালামাবাদকে একই অনুরোধ করেছিল মোদী সরকার। কিন্তু, প্রতিবারই খালি হাতেই ফিরতে হয়েছে নয়াদিল্লিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shah Mehmood Qureshi Narendra Modi Soudi Arabia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE