Advertisement
০২ মে ২০২৪
pakistan

Pakistan: ভারতের নাগরিকত্ব চেয়ে দীর্ঘ অপেক্ষায় পাকিস্তানের মহম্মদিরা

ভারতে জন্মেছিলেন পাকিস্তানের মহম্মদি বেগম। মরতেও চান এ দেশেই। তাই নাগরিকত্বের আবেদন করেছেন। অপেক্ষা কেন্দ্রের অনুমোদনের।

ভারতের নাগরিকত্বের অপেক্ষায় মহম্মদি।

ভারতের নাগরিকত্বের অপেক্ষায় মহম্মদি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৮:২৮
Share: Save:

জন্ম এদেশেই। তাই এদেশের নাগরিক হয়েই মরতে চান মহম্মদি বেগম। ভারতীয় বিদেশ মন্ত্রকের কাছে নাগরিকত্বের আবেদন করেছেন। এখন অপেক্ষা। সঙ্গে আশঙ্কা। পাছে নাগরিকত্বের পাওয়ার আগেই এসে যায় মৃত্যু। মহম্মদি একা নন, ভারতের নাগরিক হতে চান, এমন পাকিস্তানির তালিকা আরও দীর্ঘ।

তেলঙ্গনার নিজামাবাদ জেলার বোধানে জন্ম মহম্মদির। বিয়ে হয় পাকিস্তানে। চেয়েছিলেন জীবনের শেষ ক’টা দিন নিজের জন্মভূমিতে কাটাবেন। ২০১২ সালে ভারতের নাগরিকত্বের জন্য আবেদন করেন। চার বছর আগে পারকিনসন ধরা পড়ে। সেই থেকে বিছানায় ৬৮ বছরের মহম্মদি।

আপাতত দীর্ঘমেয়াদী ভিসা নিয়ে থাকছেন হায়দরাবাদে ভাইয়ের বাড়িতে। ভিডিয়ো কলের মাধ্যমে ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করে চলেছেন। ইতিমধ্যে হায়দরাবাদের কালেক্টর এল শরমন মহম্মদির ভাইয়ের বাড়িতে গিয়ে সরকারি প্রক্রিয়া সেরে এসেছেন। এ বার অপেক্ষা।

ভারতীয় নাগরিকত্বের অপেক্ষায় রয়েছেন করাচির ফারহানা মুরতুজা। ১৯৮৯ সালে মালাকপেটের সৈয়দ আবদুল হায়ের সঙ্গে বিয়ে হয় তাঁর। করাচি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক পাশ করেছেন মুরতুজা। সেই বিয়ের সময়ে নাগরিকত্বের আবেদন করেছিলেন। আজও পাননি। ভারতীয় নাগরিকত্ব পাওয়ার অপেক্ষায় রয়েছেন পাকিস্তানের সৈয়দ বিলকিস ফতিমা এবং জাভেরিয়া সুলতানা খাতুন।

হায়দরাবাদের কালেক্টরের দফতরের তরফে জানানো হয়েছে, আবেদনকারীদের নথি তারা রাজ্য সরকারকে পাঠিয়েছিল। রাজ্য সরকারের সবুজ সঙ্কেতের পর তা পাঠানো হয়েছে কেন্দ্রের কাছে। কেন্দ্রীয় সরকার অনুমোদন দিলেই নাগরিকত্ব পাবেন মহম্মদিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

pakistan India Citizen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE