Advertisement
১১ মে ২০২৪
Pegasus

Pegasus Case: পেগাসাসে মিলেছে আড়ি পাতার ‘তথ্য’? তদন্তে অসহযোগিতা কেন্দ্রের! জানাল সুপ্রিম কোর্ট

তদন্ত কমিটির পেশ করা রিপোর্ট জানাচ্ছে, ২৯টি ফোন পরীক্ষার পরে ৫টিতে পেগাসাস ‘স্পাইঅয়্যার’ সংক্রমণের ঘটনা চিহ্নিত করা গিয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২২ ১২:৪৬
Share: Save:

পেগাসাস-কাণ্ডে গঠিত বিশেষ তদন্তকারী দলের (সিট) পেশ করা রিপোর্টের বক্তব্য প্রকাশ করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি এনভি রমণার বেঞ্চ বুধবার তদন্ত কমিটির পেশ করা সেই রিপোর্ট উদ্ধৃত করে বলেছে, ২৯টি ফোন পরীক্ষার পরে ৫টিতে ‘ম্যালঅয়্যার’ সংক্রমণের ঘটনা চিহ্নিত করা গিয়েছে। তবে সেগুলি আড়ি পাতার জন্য ব্যবহৃত হয়েছে কি না, সে বিষয়ে নিশ্চিত ভাবে রিপোর্টে কিছু বলা হয়নি বলে জানিয়েছে প্রধান বিচারপতি বেঞ্চ।

সেই সঙ্গে শীর্ষ আদালত নিযুক্ত কমিটির রিপোর্টে স্পষ্ট ভাষায় জানানো হয়েছে নরেন্দ্র মোদী সরকারের তরফে তদন্তে কোনও সহযোগিতা করা হয়নি। বৃহস্পতিবার মামলার শুনানিপর্বে প্রধান বিচারপতি রমণা নিজেই তদন্ত কমিটির এই পর্যবেক্ষণের কথা জানিয়েছেন। ফলে এই রিপোর্ট মোদী সরকারকে ইজরায়েলি স্পাইঅয়্যার ব্যবহার করে বিরোধী পক্ষের নেতা-নেত্রী-সহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের ফোনে আড়িপাতার অভিযোগ থেকে পুরোপুরি ‘ক্লিনচিট’ দিল না বলেই মনে করা হচ্ছে।

গত বছরের ২৭ অক্টোবর প্রধান বিচারপতির বেঞ্চ পেগাসাস-কাণ্ডের তদন্তে তিন সদস্যের কমিটি গড়ার কথা ঘোষণা করেছিল। প্রাক্তন বিচারপতি আর ভি রবীন্দ্রনের নেতৃত্বে ওই কমিটিতে দু’জন সাইবার বিশেষজ্ঞ থাকবেন বলেও নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। প্রথমে রিপোর্ট পেশের জন্য আট সপ্তাহ সময়সীমা দেওয়া হলেও পরবর্তী সময়ে তা বাড়ানো হয়।

প্রাক্তন বিচারপতি এবং দুই সাইবার প্রযুক্তি বিশেষজ্ঞে নিয়ে গঠিত কমিটির সুপারিশ মেনে শীর্ষ আদালত জানিয়েছে, চার সপ্তাহ পরে ফের শুনানি হবে এই মামলার। ঘটনাচক্রে, শুক্রবার প্রধান বিচারপতি রমণা অবসর নেবেন। ফলে পরবর্তী শুনানির আগেই বিচারপতি সূর্য কাম্ত এবং বিচারপতি হিমা কোহলীর পাশাপাশি অন্য কোনও বিচারপতি বেঞ্চে অন্তর্ভুক্ত হতে পারেন।

বিস্তারিত তদন্ত রিপোর্টটি তিন ভাবে বিভক্ত। তার মধ্যে সাইবার প্রযুক্তি সংক্রান্ত বিষয়ের পাশাপাশি আইনি ব্যাখ্যাও রয়েছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। রিপোর্টটি ওয়েবসাইটে আপলোড করা হবে বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE