Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Poverty

ভিক্ষুক খুঁজে দিলেই মিলবে ৫০০ টাকা!

ভিক্ষুকদের কর্মসংস্থান ও শিক্ষা প্রদানের জন্যই ‘বিদ্যাদানম’ প্রকল্পটির সূচনা হতে চলেছে বলে জানিয়েছেন ভি কে সিংহ।

ভিক্ষাজীবীদের জীবন স্বাস্থ্যকর গড়ে তুলতে বদ্ধপরিকর তেলঙ্গানা কারা দফতর। ছবি: সংগৃহীত।

ভিক্ষাজীবীদের জীবন স্বাস্থ্যকর গড়ে তুলতে বদ্ধপরিকর তেলঙ্গানা কারা দফতর। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৮ ১৪:০৩
Share: Save:

ভিক্ষাজীবী-মুক্ত হায়দরাবাদ গড়ে তোলার লক্ষ্যে অভিনব এক পদক্ষেপ করল তেলঙ্গানা কারা দফতর। ওই দফতরের তরফেঘোষণা করা হয়েছে, হায়দরাবাদের রাস্তায় কাউকে ভিক্ষাজীবী হিসাবে শনাক্ত করে কারা দফতরকে খবর দিলেই হাতে পেয়ে যাবেন ৫০০ টাকা। পুরস্কার প্রদানের এই খবরটি জানিয়েছেন খোদ তেলেঙ্গনা কারা দফতরের ডিজি ভি কে সিংহ।

তিনি আরও জানিয়েছেন, খুব শীঘ্রই তাঁরা ‘বিদ্যাদানম’ নামক একটি প্রকল্পের সূচনা করতে চলেছেন, যে প্রকল্পটি পুরোদস্তুর ভিক্ষাজীবী মানুষদের স্বার্থে। ভিক্ষুকদের কর্মসংস্থান ও শিক্ষা প্রদানের জন্যই ‘বিদ্যাদানম’ প্রকল্পটির সূচনা হতে চলেছে বলে জানিয়েছেন ভি কে সিংহ।

গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং পুলিশি সহায়তায় এখনও অবধি হায়দরাবাদের রাস্তা থেকে ৭১১ জন পুরুষ এবং ৩১১ জন মহিলা ভিক্ষুককে উদ্ধার করা হয়েছে। যার মধ্যে ৪৭৬ জন পুরুষ এবং ২৪১ মহিলা ভিক্ষুককে ভিক্ষা না করার শর্ত দিয়ে ছেড়ে দেওয়া হয়। আর ২৬৫ জন পুরুষ, ৭০ জন মহিলা এবং ২ জন শিশু ভিক্ষুককে আনন্দ আশ্রমে পাঠানো হয়েছে।

ইতিমধ্যেই ভিক্ষাজীবী-মুক্ত হায়দরাবাদ গড়ে তুলতে পথে নেমে পড়েছে পুলিশ। ছবি: সংগৃহীত।

কারা দফতরের ডিজি ভি কে সিংহ বলছেন,‘‘খুব শীঘ্রই আমরা ভিক্ষাজীবী মানুষদের এক ছাদের তলায় আনতে চেষ্টা করছি। তাদের জন্য শীঘ্রই একটি জায়গার ব্যবস্থা করা হচ্ছে, যেখানে ওরা ওদের পরিবারের সঙ্গে থাকতে পারবে। আমাদের লক্ষ্য দুটো। এক, ভিক্ষুকদের জীবনটা স্বাস্থ্যকর গড়ে তোলা আর দুই, রাস্তায় যেন কোনও মানুষকে আর থাকতে না দেখা যায় সেদিকটাও তাকিয়ে দেখা।’’

আরও পড়ুন, প্রেমিকাকে পুড়িয়ে মারার চেষ্টা, গ্রেফতার যুবক

আরও পড়ুন, এই শতাব্দীর নতুন ভোটই লক্ষ্য মোদীর

তিনি সঙ্গে আরও যোগ করেছেন, ‘‘কর্মদক্ষ ভিক্ষুকদের জন্য ছ়’টি পেট্রোল পাম্প এবং ছ’টি নতুন গ্রাম গড়ে তোলা হয়েছে। আর যারা এখনও সেভাবে কাজ করতে সক্ষম নন, আনন্দ আশ্রমে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE