Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

এবার ৯০ টাকা ছাড়াল পেট্রোল, ডিজেলও ৮০ ছুঁইছুঁই

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি এবং তার সঙ্গে ডলারের নিরিখে টাকার দামের পতনের জেরেই পেট্রোপণ্য ক্রমেই মহার্ঘ হয়ে চলেছে বলে মন

২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৮:২০
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

৮০ ছাড়িয়ে পেট্রোল এবার ৯০-এর ঘরে। দেশের মধ্যে মুম্বইয়ে প্রথম ৯০ টাকা ছুঁল পেট্রোলের দাম। ডিজেলও আশি ছুঁই ছুঁই। মুম্বইয়ে সোমবার ১১ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে লিটারপিছু ৯০.০৮ টাকা। ডিজেলের দামবৃদ্ধি হয়েছে ৫ পয়সা। লিটার প্রতি দাম ৭৮.৩৫টাকা। সোমবার কলকাতায় পেট্রোল প্রতি লিটারের দাম ৮৪.৬৩ টাকা এবং ডিজেল ৭৫.৯৫ টাকা।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামবৃদ্ধি এবং তার সঙ্গে ডলারের নিরিখে টাকার দামের পতনের জেরেই পেট্রোপণ্য ক্রমেই মহার্ঘ হয়ে চলেছে বলে মনে করা হচ্ছে। যে ভাবে দাম বাড়ছে, তাতে বিশেষজ্ঞদের আশঙ্কা কয়েক মাসের মধ্যেই ১০০ টাকায় পৌঁছবে পেট্রোলের দাম।

দেশের মধ্যে জ্বালানি সবচেয়ে মহার্ঘ বাণিজ্য নগরী মুম্বইয়ে। কারণ রাজ্য সরকারের ভ্যাটের হার অন্যান্য রাজ্যের তুলনায় সবচেয়ে বেশি। সোমবার ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রোলের দাম ছিল ৯০.০৮ টাকা, হিন্দুস্তান পেট্রেলিয়ামে ছিল ৯০.১৭ টাকা, এবং ভারত পেট্রোলিয়ামে ৯০.১৪ টাকা। মুম্বইয়ের পরই রয়েছে চেন্নাই, তারপর কলকাতা এবং সবচেয়ে সস্তা রাজধানী দিল্লিতে।

Advertisement



আরও পড়ুন: ফের ধস শেয়ার বাজারে, সেনসেক্স পড়ল ৫০০ পয়েন্টেরও বেশি

আরও পড়ুন: ১৯ বছর ধরে এই শহরে কোনও গাড়ি নেই, কেন জানেন?

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েই চলেছে। গত পাঁচ সপ্তাহেই ব্যারেল পিছু কাঁচা তেলের দাম ৭১ ডলার থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা। একই সঙ্গে ডলারের নিরিখে টাকার দামও নিম্নমুখী। অপরিশোধিত তেল কিনতে হয় ডলার দিয়ে। এই জোড়া ধাক্কাতেই অপরিশোধিত তেল আমদানীকারী সংস্থাগুলির মধ্যে তৃতীয় স্থানে থাকা ভারতে পেট্রোপণ্যের দামে নিয়ন্ত্রণ আনা যাচ্ছে না কোনওভাবেই।



গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(দেশজোড়া ঘটনার বাছাই করা সেরা বাংলা খবর পেতে পড়ুন আমাদের দেশ বিভাগ।)

আরও পড়ুন

Advertisement