Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারত থেকে করোনা টিকা অনুমোদনের আবেদন তুলে নিল ফাইজার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৩:০০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিড টিকা জরুরিকালীন ভিত্তিতে ব্যবহারের জন্য ভারতে করা আবেদনপত্র তুলে নিলে আমেরিকার ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার। জার্মান সংস্থা বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে করোনা টিকা তৈরি করেছে ফাইজার। ভারতে টিকার অনুমোদন চেয়ে ড্রাগ কন্ট্রোল জেনারাল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে সর্বপ্রথম আবেদন করে এই সংস্থা। ব্রিটেন এবং বাহরাইনে ছাড়পত্র পাওয়ার পরেই ভারতের কাছে আবেদন করেছিল তারা।

এই আবেদনপত্র তুলে নেওয়ার পর ফাইজারের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘৩ ফেব্রুয়ারি ডিসিজিআই-এর বিশেষজ্ঞ কমিটির সঙ্গে আলোচনায় বসা হয়েছিল কোভিড-১৯ টিকার জরুরিকালীন ব্যবহারের অনুমোদনের জন্য। আলোচনায় আমরা বুঝেছি, নিয়ন্ত্রক কমিটির অতিরিক্ত কিছু তথ্য দরকার। এই মুহূর্তে আমরা আবেদন তুলে নিচ্ছি’।

যদিও আবেদন এখন তুলে নিলেও টিকার ছাড়পত্রের ব্যাপারে হাতগুটিয়ে নিচ্ছে না আমেরিকার ওই সংস্থা। ভবিষ্যতে অতিরিক্ত তথ্য দিয়ে ফের আবদেন করা হতে পারে বলেও জানিয়েছে ফাইজার। বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত সরকারের ব্যবহারের জন্য টিকা তৈরি করতে ফাইজার প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। ফাইজার টিকা অনুমোদনকারী কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখবে। অতিরিক্ত তথ্য দিয়ে ফের অনুমোদনের অনুরোধ করবে। যাতে ভবিষ্যতে এই টিকা ব্যবহার করা যায় ভারতে’। সংবাদ সংস্থা পিটিআইকে সূত্রে জানা গিয়েছে, ২০২০ সালের ডিসেম্বরে ভারতে করোনা টিকার বিক্রি এবং বিতরণের জন্য অনুমতি চেয়েছিল।

Advertisement

ফাইজারকে ছাড়পত্র না দিলেও অক্সফোর্ডের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে ইতিমধ্যেই ছাড়পত্র দেওয়া হয়েছে। ইতিমধ্যেই সাড়ে ৪৯ লক্ষ জনকে দেওয়া হয়েছে করোনাভাইরাসের এই দু’টি টিকা।

আরও পড়ুন

Advertisement