Advertisement
৩০ এপ্রিল ২০২৪
NPS

এনপিএস প্রকল্পে এ বার ৬৫ বছরের বেশি বয়সিরা, বাড়ানো হল শেয়ারে লগ্নির সুযোগও

সরকারি সূত্রের খবর, ব্যাঙ্ক এবং ডাকঘরে সুদের হার আগের চেয়ে কমে যাওয়ায় প্রবীণ নাগরিকদের এনপিএস প্রকল্পের মাধ্যমে শেয়ার বাজারে লগ্নির সুযোগ করে দিতে চাইছে কেন্দ্র।

ন্যাশনাল পেনশন সিস্টেমে যোগদানের বয়স বাড়ল।

ন্যাশনাল পেনশন সিস্টেমে যোগদানের বয়স বাড়ল। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৭:২৬
Share: Save:

এ বার ৬৫ বছরের বেশি বয়সিদের জন্যেও ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস)-এর ‘দরজা খুলল’ কেন্দ্র। পেনশন নিয়ন্ত্রক সংস্থা ‘পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি’ (পিএফআরডিএ)-র পরিবর্তিত বিধি অনুযায়ী এখন এনপিএসে যোগ দিতে পারবেন ১৮ থেকে ৭০ বছর বয়স পর্যন্ত। আর লগ্নি চালিয়ে যাওয়া যাবে ৭৫ বছর পর্যন্ত। এর আগে এনপিএস প্রকল্পে যোগ দেওয়ার সর্বোচ্চ বয়স ছিল ৬৫ বছর এবং লগ্নির ক্ষেত্রে ৭০ বছর। শুধু তা-ই নয়, ৬৫-র পরে যোগ দিলেও কোনও প্রবীণ নাগরিক চাইলে তাঁর পেনশন তহবিলে আগের চেয়ে বেশি টাকা শেয়ারে খাটাতে পারবেন।

আগের নিয়মে ৬৫ বছর বয়সের পরে শেয়ারে লগ্নির জন্য নির্দিষ্ট করা তহবিলের টাকা বাধ্যতামূলক ভাবে ধাপে ধাপে কমানোর যে নিয়ম মানতে হত, এখন তার আর প্রয়োজন হবে না। একই সঙ্গে ইতিমধ্যেই যাঁরা এনপিএস অ্যাকাউন্ট বন্ধ করেছেন, তাঁদের ফের যোগ দেওয়ার সুযোগ খুলে দেওয়া হচ্ছে নতুন নিয়মে।

সরকারি সূত্রের খবর, ব্যাঙ্ক এবং ডাকঘরে সুদের হার আগের চেয়ে কমে যাওয়ায় প্রবীণ নাগরিকদের এনপিএস প্রকল্পের মাধ্যমে শেয়ার বাজারে লগ্নির সুযোগ করে দিতে চাইছে কেন্দ্র। গত বছরের অগস্টে পিএফআরডিএ-র তরফে এ সংক্রান্ত নিয়ম পরিবর্তনের বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এ বার তা কার্যকর করা হল।

প্রসঙ্গত, শেয়ার বাজারে ভরসা না-রেখে পুরনো পেনশন নীতিতে ফেরার জন্য ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে দাবি উঠেছে। হিমাচল প্রদেশের সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে কংগ্রেসের জয়ের নেপথ্যে ‘পুরনো পেনশন প্রকল্প চালুর প্রতিশ্রুতি’ গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে বলে ভোট পণ্ডিতদের একাংশের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NPS Pension Scheme IRDA National Pension System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE