Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

৩০০ টাকায় রাজ্য পাবে কোভিশিল্ড, ‘জনস্বার্থে’ টিকার দাম কমালেন আদর পুনাওয়ালা

বুধবার সন্ধে থেকেই কার্যকর হবে এই নতুন দাম। আদর জানিয়েছেন, বিপর্যয়ের পরিস্থিতিতে রাজ্যগুলির কোটি কোটি টাকার তহবিল বাঁচাতেই এই উদ্যোগ।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ২০:০৭
Share: Save:

করোনার টিকা কোভিশিল্ডের দাম কমল। ৪০০ টাকার বদলে এখন থেকে রাজ্যগুলি এই টিকা প্রতি ডোজ ৩০০ টাকা মূল্যে কিনতে পারবে বলে জানাল কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। সংস্থার সিইও আদর পুনাওয়ালা বুধবার এই খবর নেট মাধ্যমে ঘোষণা করেন। হঠাৎ দাম কমানোর কারণ হিসেব আদর লিখেছেন, জনসেবার স্বার্থেই সেরামের তরফে তাঁর এই সিদ্ধান্ত।

টুইটারে বুধবার সন্ধ্যায় আদর ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে লেখেন, ‘রাজ্যগুলির জন্য টিকার দাম ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করা হল। জনসেবার স্বার্থে, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে আমি এই সিদ্ধান্ত নিয়েছি। যা এই ঘোষণার মুহূর্ত থেকেই কার্যকর হবে’। আদরের কথায়, ‘এই সিদ্ধান্ত রাজ্যগুলির তহবিলের হাজার হাজার কোটি টাকা বাঁচাবে। তা দিয়ে আরও বেশি টিকাকরণ এবং আরও প্রাণ বাঁচানো যাবে’।

কোভিশিল্ড কেন্দ্রকে ১৫০টাকায় এবং রাজ্যগুলিকে ৪০০ টাকায় বিক্রি করার ঘোষণা করেছিল সেরাম। এই দাম কেন্দ্র এবং রাজ্যে আলাদা কেন হবে, তা নিয়ে গত কয়েকদিন ধরেই তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল সেরাম ইনস্টিটিউটকে। পর্যবেক্ষকদের অনুমান, সেই সমালোচনার মুখেই টিকার দাম কমালো সেরাম।

তবে বেসরকারি হাসপাতালগুলির জন্য কোভিশিল্ডের দাম একই থাকছে। বেসরকারি হাসপাতালগুলিকে ৬০০ টাকা প্রতি ডোজে এই টিকা কিনতে হবে বলে জানিয়েছিল সেরাম। টুইটারে সে ব্যাপারে কোনওরকম বদলের উল্লেখ করেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE