Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
New Parliament Building

মোদী নয়, দ্রৌপদীর হাতেই উদ্বোধন হোক সংসদ ভবন, সংবিধান অবমাননার মামলা সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্টে রুজু করা পিটিশনে জানানো হয়েছে, সংসদের অবিচ্ছেদ্য অংশ হলেন রাষ্ট্রপতি। তা হলে তাঁকে কেন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং উদ্বোধনের অনুষ্ঠান থেকে বাদ রাখা হল?

image of new parliament house

পিটিশনে জানানো হয়েছে, উদ্বোধনের অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানিয়ে কেন্দ্রীয় সরকার ‘সংবিধান অবমাননা করেছে’। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১৪:৫০
Share: Save:

নতুন সংসদ ভবন উদ্বোধন নিয়ে বিতর্ক এ বার পৌঁছল সুপ্রিম কোর্টে। জনস্বার্থ মামলা রুজু হল। সেখানে দাবি করা হল, রাষ্ট্রপতিরই নতুন সংসদ ভবন উদ্বোধন করা উচিত। অনুরোধ করা হল, এ নিয়ে লোকসভা সচিবালয় এবং কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিক আদালত।

২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। অভিযোগ, সেখানে আমন্ত্রণ জানানো হয়নি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সে কারণে অনুষ্ঠান বয়কট করেছে কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টি (আপ)-সহ ১৯টি দল। তারা যৌথ বিবৃতিও দিয়েছে। এ বার সুপ্রিম কোর্টে এই নিয়ে জনস্বার্থ মামলা রুজু করলেন আইনজীবী সিআর জয়া সুকিন। আবেদনে তিনি জানিয়েছেন, উদ্বোধনের অনুষ্ঠানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানিয়ে কেন্দ্রীয় সরকার ‘সংবিধান অবমাননা করেছে’। আদালতের কাছে আবেদনে লেখা হয়েছে, ‘‘সংসদ হল ভারতের শীর্ষ সাংবিধানিক প্রতিষ্ঠান। রাষ্ট্রপতি এবং দুই কক্ষ— লোকসভা এবং রাজ্যসভা নিয়ে তৈরি হয়েছে সংসদ। সংসদের যে কোনও কক্ষের অধিবেশন ডাকার বা ভেঙে দেওয়ার ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির। লোকসভা ভেঙে দেওয়ার ক্ষমতাও রয়েছে তাঁর।’’

পিটিশনে আইনজীবী সুকিন আরও জানিয়েছেন, ‘‘সংসদের অবিচ্ছেদ্য অংশ হলেন রাষ্ট্রপতি। তা হলে তাঁকে কেন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং উদ্বোধনের অনুষ্ঠান থেকে বাদ রাখা হল? এ ভাবে আসলে মানুষকে বঞ্চিত করা হল।’’

বুধবার এ নিয়ে সরব হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি কটাক্ষ করে জানিয়েছেন, সংসদ ‘আত্মম্ভরিতার ইট’ দিয়ে তৈরি হয় না, বরং সাংবিধানিক মূল্য দিয়ে তৈরি হয়েছে। সেখানে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানিয়ে দেশের সর্বোচ্চ সাংবিধানিক পদকে ‘অপমান’ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE