Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

রুখতেই হবে কোভিডের নতুন ঢেউ, মুখ্যমন্ত্রীদের মোদী, বহু রাজ্য টিকা নষ্ট করছে বলে খেদ

সংবাদসংস্থা
নয়াদিল্লি ১৭ মার্চ ২০২১ ১৬:৩০
মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গত কয়েক সপ্তাহ থেকে ভারতে কোভিড সংক্রমণ বাড়তে শুরু করেছে। বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনার দ্বিতীয় ঢেউ এসেছে। কয়েকটি রাজ্যে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। এই অবস্থায় মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, ‘‘ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ আমাদের রুখতেই হবে।’’

বুধবার বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের কোনও মতেই পরিস্থিতি হালকা করে দেখলে চলবে না। কারণ যদি এখনই এই বৃদ্ধি না থামানো যায় তাহলে ফের তা দেশজুড়ে অতিমারির আকার নেবে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আত্মবিশ্বাস থাকা ভাল। কিন্তু সেটা যেন অতিরিক্ত না হয়ে যায়।”

সংক্রমণ রুখতে আরও বেশি নমুনা পরীক্ষার দিকে জোর দিতে বলেছেন মোদী। তিনি বলেন, “আরও বেশি নমুনা পরীক্ষা করতে হবে আমাদের। অ্যান্টিজেন টেস্টের উপর বেশি জোর দিলে হবে না। আরটি- পিসিআর টেস্ট বেশি করতে হবে। তার মাধ্যমে আক্রান্তদের শনাক্ত করে তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে।”

ভারতে গত ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে টিকাকরণ। ইতিমধ্যেই সাড়ে ৩ কোটির বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। ভারতে টিকাকরণের গতি অনেকটাই বেড়েছে বলে জানিয়েছেন মোদী। আগামী দিনে আরও বেশি টিকাকরণ হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

Advertisement

বুধবার বৈঠকে বেশ কিছু রাজ্যের বিরুদ্ধে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “অনেক রাজ্যে কোভিড প্রতিষেধক নষ্ট হচ্ছে। প্রতিষেধক যাতে কোনও ভাবেই নষ্ট না হয় সেদিকে নজর দিতে হবে। কেউ নষ্ট করলে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে রাজ্যগুলিকে।”

গ্রামীণ এলাকায় ও ছোট শহরগুলিতে টিকাকরণ বাড়ানোর ব্যাপারেও জোর দিতে বলেছেন মোদী। এই বিষয়ে স্বাস্থ্যমন্ত্রককে সতর্ক থাকার কথা জানিয়েছেন তিনি।

বুধবারের বৈঠকে ছিলেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট প্রচারে ব্যস্ত তিনি। এ ছাড়া উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও ছত্তীসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও অনুপস্থিত ছিলেন বৈঠকে।

আরও পড়ুন

Advertisement