Advertisement
১৯ মে ২০২৪
Arvind Kejriwal

মোদীর ডিগ্রি মামলা: গুজরাত আদালতে ধাক্কা কেজরীওয়ালের, দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ

মোদীর ডিগ্রি মামলায় গত বছর গুজরাত হাই কোর্টে ধাক্কা খেয়েছিলেন কেজরীওয়াল। তাঁকে জরিমানাও দিতে হয়। তার পরেই কেজরীওয়ালের করা কিছু মন্তব্যের প্রেক্ষিতে ফৌজদারি মানহানির মামলা করেন গুজরাত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পীযূষ পটেল।

PM Modi Degree Case Gujarat High Court dismissed Arvind Kejriwal’s pleas

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৩
Share: Save:

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীওয়ালের অস্বস্তি বাড়ল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত ডিগ্রি মামলায় দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল না গুজরাত হাই কোর্ট। একা কেজরীওয়াল নন, আপ নেতা সঞ্জয় সিংহের বিরুদ্ধেও মানহানির মামলা দায়ের হয়েছিল। সেই মামলায় নিম্ন আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে গুজরাতের উচ্চ আদালতে গিয়েছিলেন কেজরীরা। শুক্রবার সেই মামলা খারিজ হয়ে গেল।

মোদীর ডিগ্রি মামলায় গত বছর গুজরাত হাই কোর্টে ধাক্কা খেয়েছিলেন কেজরীওয়াল। তাঁকে জরিমানাও দিতে হয়। তার পরেই কেজরীওয়ালের করা কিছু মন্তব্যের প্রেক্ষিতে ফৌজদারি মানহানির মামলা করেন গুজরাত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পীযূষ পটেল। পাশাপাশি আপের রাজ্যসভার সাংসদ সঞ্জয় সিংহের বিরুদ্ধেও মামলা করেন তিনি।

পীযূষের অভিযোগ ছিল, কেজরীওয়াল বলেছিলেন, ‘‘যদি প্রধানমন্ত্রী দিল্লি এবং গুজরাত বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে থাকেন, তা হলে তো গুজরাত বিশ্ববিদ্যালয়ের এ নিয়ে উৎসব করা উচিত যে, তাঁদের প্রাক্তনী দেশের প্রধানমন্ত্রী হয়েছেন!’’ অন্য দিকে আপ সাংসদ সঞ্জয়ের বিরুদ্ধে গুজরাত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের অভিযোগ করেছিলেন, ‘‘তিনি বলেছিলেন, প্রধানমন্ত্রী সর্বস্ব দিয়ে চেষ্টা করে যাচ্ছেন, তাঁর ভুয়ো ডিগ্রিটি আসলে সত্যি, এটা প্রমাণ করতে।’’ কেজরীওয়াল এবং সঞ্জয়ের মন্তব্যে বিশ্ববিদ্যালয়ের সম্মানহানি হয়েছে বলে অভিযোগ তোলেন পীযূষ।

সেই মামলার পরিপ্রেক্ষিতে গুজরাতের একটি ম্যাজিস্ট্রেট পর্যায়ের আদালতে শুনানি হয়। গত বছর ১৫ এপ্রিল আদালত এই মামলায় দুই আপ নেতাকেই সমন পাঠান। আদালতে হাজিরার নির্দেশ দেন বিচারক। নিম্ন আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন জানান কেজরীরা। তবে দায়রা আদালতেও আগের নির্দেশ বহাল থাকে।

তার পর দুই আপ নেতা সমনের উপর অন্তর্বর্তিকালীন স্থগিতাদেশ চেয়ে গুজরাত হাই কোর্টের দ্বারস্থ হন। সেখানেও ধাক্কা খান তাঁরা। পরে সুপ্রিম কোর্টও কেজরীদের মামলা ফিরিয়ে দেয়। তার পর তাঁরা আবারও হাই কোর্টে আসেন। সেই মামলা খারিজ হয়ে গেল শুক্রবার।

উল্লেখ্য, দিল্লির আবগারি মামলায় আবারও কেজরীকে ডেকে পাঠিয়েছে ইডি। এই নিয়ে ষষ্ঠ বার দিল্লির মুখ্যমন্ত্রীকে তলব করেছে তারা। আগামী ১৯ ফেব্রুয়ারি ইডি দফতরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে পাঁচ বারই ইডির তলব এড়িয়ে গিয়েছেন কেজরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE