Advertisement
৩০ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

পাঁচ বন্দে ভারতের সূচনা প্রধানমন্ত্রীর, দু’টি পেল ভোটমুখী মধ্যপ্রদেশ

যে পাঁচটি ট্রেন চালু হল, তার মধ্যে দু’টি ট্রেন চলবে মধ্যপ্রদেশে। একটি রানি কমলাপতি (ভোপাল)-জবলপুর বন্দে ভারত এক্সপ্রেস, দ্বিতীয়টি খাজুরাহো-ভোপাল-ইনদওর বন্দে ভারত এক্সপ্রেস।

image of PM Narendra Modi

ভোপালে রানি কমলাপতি স্টেশনে মঙ্গলবার পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করলে প্রধানমন্ত্রী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ২০:৩১
Share: Save:

চলতি বছরের শেষেই বিধানসভা ভোট মধ্যপ্রদেশে। মঙ্গলবার রাজধানী ভোপালে গিয়ে পাঁচটি বন্দে ভারত ট্রেনের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রথম এক দিনে এতগুলি বন্দে ভারত ট্রেন চালু হল। রানি কমলাপতি স্টেশনে গিয়ে দু’টি এবং ভার্চুয়াল মাধ্যমে বাকি তিনটি বন্দে ভারত ট্রেনের সূচনা করেন তিনি। সোমবারই টুইটারে জানিয়েছিলেন, এই পাঁচটি ট্রেন মধ্যপ্রদেশ, গোয়া, কর্নাটক, মহারাষ্ট্র, বিহার, ঝাড়খণ্ডের মধ্যে সংযোগ বাড়াবে।

মঙ্গলবার প্রধানমন্ত্রীর কর্মসূচিতে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান, রাজ্যপাল মঙ্গুভাই পটেল, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। যে পাঁচটি ট্রেন চালু হল, তার মধ্যে দু’টি ট্রেন চলবে মধ্যপ্রদেশে। একটি রানি কমলাপতি (ভোপাল)-জবলপুর বন্দে ভারত এক্সপ্রেস, দ্বিতীয়টি খাজুরাহো-ভোপাল-ইনদওর বন্দে ভারত এক্সপ্রেস। বাকি তিনটি হল মারগাওঁ (গোয়া)-মুম্বই বন্দে ভারত এক্সপ্রেস, ধারওয়াড়-বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেস, হাতিয়া-পটনা বন্দে ভারত এক্সপ্রেস।

প্রধানমন্ত্রীর দফতরের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, রানি কমলাপতি (ভোপাল)-জবলপুর বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার ফলে মধ্যপ্রদেশের পর্যটনস্থলগুলিতে যাতায়াতের সুবিধা হবে। ভেরাঘাট, পাঁচমঢ়ি, সাতপুরা যাওয়ার সময় অনেক কমে যাবে। খাজুরাহো-ভোপাল-ইনদওর বন্দে ভারত এক্সপ্রেসের কারণে মালওয়া (ইনদওর) এবং বুন্দেলখণ্ড অঞ্চলের সঙ্গে ভোপালের সংযোগ বৃদ্ধি পাবে। মহাকালেশ্বর, মাণ্ডু, মাহেশ্বর, খাজুরাহো, পান্নার মতো পর্যটনকেন্দ্রে যাতায়াত অনেক সুবিধা হবে।

এই প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পেল গোয়া। মারগাওঁ (গোয়া)-মুম্বই বন্দে ভারত এক্সপ্রেস মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস থেকে গোয়ার মারগাঁও স্টেশন পর্যন্ত চলবে। বাকি দু’টি বন্দে ভারত ট্রেনও পর্যটন শিল্পে সহয়ক হবে বলেই মনে করা হচ্ছে। এই পাঁচ বন্দে ভারতের সূচনার আগে ট্রেনে সওয়ার পড়ুয়াদের সঙ্গেও কথাবার্তা বলেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Vande Bharat Express
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE