Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

জম্মু-কাশ্মীর ফিরে পাবে রাজ্যের মর্যাদা, বৈঠকে মোদীর প্রতিশ্রুতি মেলার দাবি বিরোধীদের

বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, রাজনৈতিক মতবিরোধ থাকতেই পারে, কিন্তু সব দলের উচিত দেশের ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা।

বিরোধী নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী

বিরোধী নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ২১:০১
Share: Save:

জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জম্মু-কাশ্মীরের পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়ে দীর্ঘ বৈঠক শেষে যৌথ ভাবে এমনটাই দাবি করলেন বিভিন্ন বিরোধী দলের নেতারা। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনার জন্য সর্বদল বৈঠক ডেকেছিলেন মোদী। প্রধানমন্ত্রীর বাসভবনে বৈঠক শেষে বিরোধীদের হয়ে কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ বলেন, ‘‘আমাদের পাঁচটি দাবি ছিল। অবিলম্বে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিধানসভা নির্বাচন করাতে হবে, কাশ্মীরী পণ্ডিতদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে, সব রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে হবে ও আধিপত্য আইনে বদল আনতে হবে। বৈঠকে কেন্দ্রীয় সরকারের পক্ষে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।’’

বৃহস্পতিবারের বৈঠকে জম্মু-কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাহ্‌, ওমর আবদুল্লাহ্‌ ওমেহবুবা মুফতি উপস্থিত ছিলেন বৈঠকে। এ ছাড়া কংগ্রেস ও অন্যান্য বিরোধী দলের নেতারাও হাজির ছিলেন। সংবাদ সংস্থা এএনআই-এর দাবি, বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ‘‘রাজনৈতিক মতবিরোধ থাকতেই পারে, কিন্তু সব দলের উচিত দেশের ও দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করা। দিল (মন) থেকে দূরত্ব ও দিল্লি থেকে দূরত্ব মুছে ফেলতে হবে।’’

সূত্রের খবর, বৈঠকে সব বিরোধী দল বিধানসভা নির্বাচনের আগে জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার আবেদন করেন। তার জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, সীমানা পুনর্বিন্যাসের প্রক্রিয়া সম্পূর্ণ করার আগে নির্বাচন করা সম্ভব নয়। করোনা অতিমারির জন্য সেই প্রক্রিয়ায় দেরি হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Jammu and Kashmir all party meeting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE