Advertisement
০১ মার্চ ২০২৪
Mann Ki Baat 100th Episode

১০০ পর্বে ‘লোকাল’ থেকে ‘গ্লোবাল’ হল মোদীর ‘মন কি বাত’, একসঙ্গে ১১টি বিদেশি ভাষায় সম্প্রচার

রাষ্ট্রপুঞ্জের সদর দফতরে ‘মন কি বাত’-এর শততম পর্বের সরাসরি সম্প্রচার হয়। ভারতের প্রতিটি রাজ্যের রাজভবনে রাজ্যপালেরা দূরদর্শনের মাধ্যমে শুনেছেন প্রধানমন্ত্রীর মাসিক অনুষ্ঠান।

File image of PM Narendra Modi addressing Mann Ki Baat

‘মন কি বাত’-এর শততম পর্বে কী বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী? — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১২:১৮
Share: Save:

যাত্রা শুরু হয়েছিল ২০১৪ সালের ৩ অক্টোবর। তার পর নয় নয় করে কেটে গিয়েছে অনেকগুলি বছর। প্রতি মাসের শেষ রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ অনুষ্ঠান শততম পর্বে পদার্পণ করল ৩০ এপ্রিল। এই মুহূর্তকে ঐতিহাসিক বলে অভিহিত করলেন প্রধানমন্ত্রী নিজে। কথা বললেন সেই মানুষদের সঙ্গে, যাঁরা অনুপ্রাণিত করছেন সমাজকে। প্রধানমন্ত্রী ‘মন কি বাত’-এর শ্রোতাদের তরফ থেকে কুর্নিশ জানালেন তাঁদের।

শততম পর্ব উপলক্ষে ছিল একাধিক চমক। এই প্রথম ‘লোকাল’ থেকে ‘গ্লোবাল’ হল প্রধানমন্ত্রীর মাসিক রেডিয়ো সম্প্রচার। এত দিন ‘মন কি বাত’ সম্প্রচারিত হচ্ছিল ২২টি ভারতীয় ভাষায়। আকাশবাণীর ৫০০টিরও বেশি কেন্দ্র থেকে তা শোনানো হয়েছে। তাৎপর্যপূর্ণ হল, রবিবার মোদীর কথা শুনলেন দুনিয়া জুড়ে কোটি কোটি মানুষ। জানা গিয়েছে, ফ্রেঞ্চ, চাইনিজ, ইন্দোনেশিয়ান, টিবেটান, বার্মিজ, বালুচি, আরবি, পশতু, পারসিয়ান, দারি এবং সোয়াহিলি— মোট ১১টি বিদেশি ভাষায় রবিবার সম্প্রচারিত হল ‘মন কি বাত’।

রাষ্ট্রপুঞ্জের সদর দফতরেও ‘মন কি বাত’-এর শততম পর্বের সরাসরি সম্প্রচার চলেছে। একই সঙ্গে ভারতের প্রতিটি রাজ্যের রাজভবনে রাজ্যপালেরা দূরদর্শনের মাধ্যমে শুনেছেন প্রধানমন্ত্রীর মাসিক অনুষ্ঠান। এ ছাড়াও বিজেপি দেশ জুড়ে অসংখ্য জায়গায় ‘মন কি বাত’ শোনানোর ব্যবস্থা রেখেছিল। টিভি, রেডিয়োয় কান পাততে দেখা গিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীদেরও। সব মিলিয়ে শততম পর্বে ‘মন কি বাত’ প্রকৃত অর্থেই হয়ে উঠল গ্লোবাল।

শততম পর্বে মোদী বলেন, ‘‘‘স্বচ্ছ ভারত’ হোক বা ‘আজ়াদি কা অমৃত মহোৎসব’— ‘মন কি বাত’-এ যে সমস্ত প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়েছে, পরবর্তী কালে তা-ই জন আন্দোলনের চেহারা নিয়েছে।’’ পাশাপাশি শততম পর্বে প্রধানমন্ত্রী বলেন, ‘‘‘মন কি বাত’ অনুষ্ঠান দেশের কোটি কোটি মানুষের মনের কথা হয়ে উঠেছে।’’

প্রসঙ্গত, শততম পর্বের ঠিক আগে আইআইএম রোহতক ‘মন কি বাত’ নিয়ে একটি দীর্ঘ সমীক্ষা প্রকাশ করে। তাতে উঠে এসেছে, এখনও পর্যন্ত দেশের ১০০ কোটি শ্রোতা প্রধানমন্ত্রী মোদীর এই অনুষ্ঠান শুনেছেন। আর প্রতি মাসে নিয়ম করে প্রধানমন্ত্রীর রেডিয়ো সম্বোধন শোনেন অন্তত ২৩ কোটি মানুষ। দেশের জনসংখ্যার ৯৬ শতাংশই এই অনুষ্ঠান সম্পর্কে সম্যক ধারণা রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE