Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

দুই ‘বিরোধী’ রাজ্যে মোদী! হায়দরাবাদে নিশানায় কেসিআরের ‘পরিবারতন্ত্র’, চেন্নাইয়ে সঙ্গী স্ট্যালিন

হায়দরাবাদে জনসভা থেকে প্রধানমন্ত্রী আক্রমণ করেন পরিবারতন্ত্র এবং দুর্নীতিকে। কেসিআর সরকারকে তীব্র আক্রমণ করে তিনি দাবি করেন, রাজ্য সরকারের থেকে কোনও সহায়তাই করা হয়নি।

File image of Telangana CM KCR, PM Narendra Modi and Tamil Nadu CM MK Stalin

দক্ষিণের দুই অ-বিজেপি রাজ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৭:২২
Share: Save:

তেলঙ্গানা এবং তামিলনাড়ু। দক্ষিণ ভারতের দুই রাজ্যে বন্দে ভারত এক্সপ্রেস-সহ একগুচ্ছ কেন্দ্রীয় সরকারি প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হায়দরাবাদের জনসভায় মোদী নিশানা করলেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওকে। তবে এক বারও তাঁর নাম নেননি প্রধানমন্ত্রী। তুমুল আক্রমণ শানিয়েছেন পরিবারতন্ত্র নিয়ে। তামিলনাড়ুতে অবশ্য অন্য চিত্র। সে রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন প্রধানমন্ত্রীর সঙ্গেই ছিলেন আগাগোড়া। সেখানে যদিও পরিবারতন্ত্রের কথা তুলে করুণানিধি-পুত্র স্ট্যালিনকে আক্রমণ করতে দেখা গেল না প্রধানমন্ত্রীকে।

ভোট আসছে তেলঙ্গানাতে। তার আগে যথারীতি শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক চাপান-উতোর। তেলঙ্গানা দখলের উদ্দেশে কেসিআর-কাঁটা উপড়াতে কোমর বেঁধে নেমে পড়েছে বিজেপি। এই পরিস্থিতিতে একগুচ্ছ সরকারি প্রকল্পের উদ্বোধনে হায়দরাবাদে মোদীর জনসভা। সেই জনসভা থেকে পরিবারতন্ত্রের অভিযোগে বার বার তিনি বিঁধেছেন কেসিআরকে। মোদীর দাবি, তেলঙ্গানার মানুষের জীবনের মানোন্নয়নের লক্ষ্যে কেন্দ্রীয় সরকারি প্রকল্পগুলির বাস্তবায়নে রাজ্য সরকার কোনও সহায়তা করছে না। তিনি বলেন, ‘‘কেন্দ্রীয় প্রকল্প নিয়ে রাজ্য সরকারের অসহযোগিতায় আমি ব্যথিত। এটা তেলঙ্গানার মানুষের স্বপ্নপূরণের পথে বাধা সৃষ্টি করছে। আমি রাজ্য সরকারের কাছে আবেদন করছি, দয়া করে তেলঙ্গানার মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে এ ভাবে বাধা সৃষ্টি করবেন না।’’

তবে তিনি সরাসরি কেসিআরের নাম নেননি। যদিও বিঁধেছেন পরিবারতন্ত্র এবং দুর্নীতির অভিযোগ করে। মোদী বলেন, ‘‘পরিবারতন্ত্রকে তোল্লাই দেন এমন কিছু মানুষ কেবল ভাবছেন, তেলঙ্গানার মানুষের জন্য প্রকল্পগুলি থেকে কী করে তাঁরা লাভবান হতে পারেন।’’ মোদীর মতে, পরিবারতন্ত্র এবং দুর্নীতি একই মুদ্রার দু’টি পিঠ। প্রসঙ্গত, পরিবারতন্ত্র নিয়ে বিজেপি বরাবরই বলে থাকে, দুর্নীতি তখনই ডালপালা মেলতে পারে যখন পরিবারতন্ত্র গোটা প্রক্রিয়াটিকে আষ্টেপৃষ্ঠে ধরে রাখে। মোদীর ইঙ্গিত, কেসিআরের নেতৃত্বাধীন তেলঙ্গানায় সেই অবস্থাই চলছে।

মোদীর দাবি, তাঁর সরকার তেলঙ্গানার মানুষের উন্নয়নের স্বার্থে ১০ লক্ষ কোটি টাকার পরিকাঠামো আধুনিকীকরণের জন্য বাজেট বরাদ্দ রাখা হয়েছে। শনিবার প্রধানমন্ত্রী মোদী সেকেন্দ্রাবাদ-তিরুপতি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন।

একই দিনে চেন্নাইয়ে একাধিক সরকারি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেই তালিকায় ছিল বন্দে ভারত এক্সপ্রেসও। তেলঙ্গানার মুখ্যমন্ত্রীকে মোদীর সঙ্গে এক বারও দেখা যায়নি। তাঁর অনুপস্থিতির দিকে ইঙ্গিত করেই পরিবারতন্ত্র নিয়ে তীব্র আক্রমণ শানিয়েছেন মোদী। কেসিআরকে পরিবারতন্ত্র নিয়ে আক্রমণ করলেও প্রতিবেশী তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিনকে নিয়ে অবশ্য প্রধানমন্ত্রী নীরবই ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi KCR MK Stalin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE