Advertisement
১১ জুন ২০২৪
PM Narendra Modi

আলোচনাই একমাত্র পথ, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে ফোন করে বললেন প্রধানমন্ত্রী মোদী

নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা নিয়েও দুই নেতার মধ্যে কথা হয়েছে। আগামী দিনেও এ ভাবেই আলোচনার মধ্যে দিয়ে দুই বন্ধু দেশ এগিয়ে যাবে, আশা প্রকাশ করেছেন দুই নেতা।

টেলিফোনে কথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের।

টেলিফোনে কথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৭:১৭
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে টেলিফোনে কথা হল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে কূটনৈতিক পথে আলোচনাই যে একমাত্র পথ, তা আরও এক বার রাশিয়ার প্রেসিডেন্টকে মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এ ছাড়াও দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করা নিয়েও দুই নেতার মধ্যে কথা হয় বলে সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর।

সেপ্টেম্বরে সমরকন্দে ‘সাংহাই কোঅপারেশন অর্গানাইজ়েশন’ (এসসিও) শীর্ষ সম্মেলনের পর আবার দুই নেতার মধ্যে কথা হল। প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) সূত্রে জানানো হয়েছে, ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে কূটনৈতিক পথে আলোচনাই যে একমাত্র বিকল্প, তা আবার জোরের সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্টকে জানিয়েছেন মোদী। এর পাশাপাশি, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা নিয়েও দুই নেতার মধ্যে কথা হয়েছে। আগামী দিনেও এ ভাবেই আলোচনার মধ্যে দিয়ে দুই বন্ধু দেশ এগিয়ে যাবে, আশা প্রকাশ করেছেন দুই নেতাই।

জি-২০-এর সভাপতিত্ব করছে ভারত। পিএমও সূত্রে খবর, আগামী দিনে সেই সম্মেলনে ভারতের লক্ষ্য কী হবে, তা নিয়েও কথা হয়েছে মোদীর সঙ্গে পুতিনের। মস্কোকে অগ্রাধিকার দেওয়ার কথাও জানিয়ে দিয়েছে নয়াদিল্লি।

এ বছর এ নিয়ে পঞ্চম বার কথা বললেন মোদী ও পুতিন। ২৪ ফেব্রুয়ারির পর ২ ও ৭ মার্চ দুই নেতার মধ্যে টেলিফোনে কথা হয়। ১ জুলাইয়েও নয়াদিল্লির টেলিফোন গিয়েছিল মস্কোর ক্রেমলিনে, তার পর আবার ১৬ ডিসেম্বর। এর পাশাপাশি সেপ্টেম্বরে সমরকন্দে এসসিও বৈঠকে দুই নেতা মিলিত হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Vladimir Putin Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE