Advertisement
০২ মার্চ ২০২৪
PM Narendra Modi

মার্চের গোড়াতেই উধাও বসন্ত! তাপপ্রবাহের পূর্বাভাস পেয়েই জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

বৈঠকে প্রধানমন্ত্রীকে বর্ষার পূর্বাভাস, রবিশস্যের উপর প্রভাব, চিকিৎসা পরিকাঠামোর প্রস্তুতি এবং তাপপ্রবাহ সংক্রান্ত বিপর্যয় মোকাবিলার প্রস্তুতি সম্পর্কে অবহিত করা হয়েছে।

PM Narendra Modi chaired a high-level meeting to review preparedness for hot weather in upcoming summer

সোমবার মোদীর সভাপতিত্বে গরমের সম্ভাব্য সমস্যা তাঁর মোকাবিলা সংক্রান্ত একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ২০:১২
Share: Save:

শীত বিদায় নিতে না নিতেই তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। বসন্তকে অকাল বিদায় জানিয়ে দরজায় কড়া নাড়ছে গ্রীষ্ম। যা দেখে আবহবিদদের একাংশ বলছেন, এ বার গরমের জ্বলুনি দীর্ঘায়িত হওয়ার সম্ভাবনা। রয়েছে, বর্ষা পিছিয়ে যাওয়া এবং খরার আশঙ্কাও!

পরিস্থিতির আঁচ পেয়ে আগাম মোকাবিলার প্রস্তুতি শুরু করতে চাইছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। সোমবার মোদীর সভাপতিত্বে গরমের সম্ভাব্য সমস্যা তাঁর মোকাবিলা সংক্রান্ত একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘‘বৈঠকে প্রধানমন্ত্রীকে বর্ষার পূর্বাভাস, রবিশস্যের উপর প্রভাব, চিকিৎসা পরিকাঠামোর প্রস্তুতি এবং তাপপ্রবাহ সংক্রান্ত বিপর্যয় মোকাবিলার প্রস্তুতি সম্পর্কে অবহিত করা হয়েছে।’’

এ বার মরসুমের প্রথম থেকেই শীত যে কৃপণতা করে এসেছে, তা দেখে আবহবিদদের একাংশ গরমের প্রাবল্য বাড়ার পূর্বাভাস দিয়েছিলেন। চিকিৎসকদের মতে গ্রীষ্ম দীর্ঘায়িত হলে তাপপ্রবাহে বহু মানুষের অসুস্থ হওয়ার সম্ভবনা। কৃষির ক্ষতির পাশাপাশি দেশের বিভিন্ন বনাঞ্চলে দাবানলের আশঙ্কাও রয়েছে। এই পরিস্থিতিতে সোমবারের বৈঠকে প্রধানমন্ত্রী হাওয়া অফিসকে (ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট বা আইএমডি) প্রতিদিনের আবহাওয়ার নিখুঁত পূর্বাভাস দেওয়ার প্রস্তুতি শুরু করারও নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে দাবানল ঠেকাতে বিভিন্ন রাজ্যের বন দফতরকে সতর্কবার্তা পাঠানোর সিদ্ধান্তও হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE