Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

দেশ

Narendra Modi: মিনাকারি নকশার দাবা, চন্দন কাঠের বুদ্ধ মূর্তি… কমলাদের জন্য আর কী নিয়ে গেলেন মোদী

নিজস্ব প্রতিবেদন
২৪ সেপ্টেম্বর ২০২১ ১৬:১০
উজ্জ্বল, রঙিন এবং আভিজাত্যে ভরপুর, যেন এক চিলতে কাশী। সম্প্রতি আমেরিকার ভাইস-প্রেডিডেন্ট কমলা হ্যারিসকে এমনই একটি ঐতিহ্যপূর্ণ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই উপহার সকলেরই প্রশংসা কুড়চ্ছে।

একটি দাবা এবং তার উপর সাজানো ঘুঁটি। শুনতে আসলে খুবই সাধারণ, কিন্তু দাবাটির প্রতিটি ঘুঁটি প্রশংসা করার মতোই কারুকার্যে পরিপূর্ণ।
Advertisement
প্রতিটি ঘুঁটিতে ভারতের ঐতিহ্যবাহী মিনাকারি নকশা খচিত। দাবাটির প্রতিপক্ষ রাজা এবং তাঁর সৈন্য-সামন্তদের দু’রকম রঙে সাজানো হয়েছে। নীল এবং সবুজ। প্রতিটি ঘুঁটিতে রয়েছে ঠাসা মিনাকারি কাজ।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে মোদী এবং কমলার বৈঠক হয়েছে। সেই বৈঠক ভারত এবং আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করার পাশাপাশি বিশ্বের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে প্রথম বার বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। কমলা হ্যারিসের সঙ্গে প্রথম সাক্ষাতের সৌজন্যেই মোদীর এই উপহার।
Advertisement
মিনাকারি কারুকার্য মূলত ইরানের খুবই জনপ্রিয় শিল্প। ১৮ এবং ১৯ শতকে ইরানে এই পদ্ধতি খুব জনপ্রিয়তা পেয়েছিল। ধাতব বা কোনও বস্তুর উপর রঙিন কাচের গুড়ো উচ্চ তাপমাত্রায় গলিয়ে আটকানো হয়। পরবর্তীকালে মুঘলদের হাত ধরে এই শিল্প ভারতে আসে।

‘মিনা’ এবং ‘কারি’— এই শব্দযুগল নিয়েই মিনাকারি। ‘মিনা’ শব্দটি এসেছে ‘মিনু’ থেকে। যার অর্থ ‘স্বর্গ’-এর মতো সুন্দর এবং ‘কারি’র অর্থ কোনও কিছুর উপরে কোনও কিছু চাপানো। মিনাকারি শব্দের অর্থ স্বর্গের মতো সুন্দর বস্তু। অসম্ভব সুন্দর কারুকার্য হওয়ার জন্যই এই শিল্পকে তাই মিনাকারি বলা হয়।

ইরান, আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতে এই শিল্পের দেখা মেলে। বেনারসেও এই কারুকার্য দেখা যায়। তবে ভারতের মধ্যে গুজরাত এবং রাজস্থানের মিনাকারি কাজ সবচেয়ে জনপ্রিয়।

প্রধানমন্ত্রী যে উপহার দিয়েছেন কমলা হ্যারিসকে, সেটি গুলাবি মিনাকারি কারুকার্যে ভরা দাবা। গুলাবি মিনাকারি আবার বিশ্বের অন্যতম প্রাচীন শহর বারানসীর বিখ্যাত শিল্প।

আমেরিকার ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের পর আরও কয়েকজন রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। তাঁর মধ্যে একজন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তাঁর জন্যও দেশ থেকে একটি বিশেষ উপহার নিয়ে গিয়েছিলেন মোদী।

একটি রুপোর গুলাবি মিনাকারি কাজ করা জাহাজ উপহার দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে। জাপানের প্রধানমন্ত্রীকে দিয়েছেন চন্দনকাঠের তৈরি একটি বুদ্ধ মূর্তি।