Advertisement
১৯ মে ২০২৪
PM Narendra Modi

আমেরিকান সেনেটে প্রস্তাবে অস্বস্তিতে মোদী সরকার

বিষয়টি নিয়ে আমেরিকান প্রশাসন-সহ সে দেশের নানা শিবিরকে ধারাবাহিক ভাবে সরব হতে দেখা গিয়েছে বিভিন্ন মঞ্চে। যা আগাগোড়া অস্বস্তিতে রেখেছে মোদী সরকারকে।

PM Narendra Modi.

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ০৭:৫০
Share: Save:

ধর্মের ভিত্তিতে নীতি নির্ধারণ, শান্তিপূর্ণ প্রতিবাদ দমনে হিংসা প্রয়োগের মতো বিষয়গুলি থেকে নরেন্দ্র মোদী সরকারকে বিরত রাখার জন্য বাইডেন প্রশাসনের সক্রিয় দৌত্য চেয়ে প্রস্তাব পেশ হল আমেরিকান কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটে। প্রস্তাবটি পেশ করেছেন সেনেটর ট্যামি বল্ডউইন। প্রস্তাবটি পেশ করার পরে তিনি বলেন, “ধর্মাচরণের স্বাধীনতা মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। কোনও দেশ যদি তাকে দমন করে আমেরিকার উচিত উঠে দাঁড়িয়ে সরব হওয়া।”

বিষয়টি নিয়ে আমেরিকান প্রশাসন-সহ সে দেশের নানা শিবিরকে ধারাবাহিক ভাবে সরব হতে দেখা গিয়েছে বিভিন্ন মঞ্চে। যা আগাগোড়া অস্বস্তিতে রেখেছে মোদী সরকারকে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে বারবারই বলতে হয়েছে, ভারতকে আচরণবিধি শেখানোর এই চেষ্টা অনভিপ্রেত। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচীও বলেছেন, এই ধরনের রিপোর্ট ও মন্তব্য বিভ্রান্তিকর এবং উদ্দেশ্যপ্রণোদিত। কিন্তু তবুও ভারতে নির্বাচনের মুখে আমেরিকায় সে দেশের প্রশাসন-সহ নানা শিবিরের এই সক্রিয়তা সাউথ ব্লকের সমস্যার কারণ বলেই মনে করছে কূটনৈতিক শিবির।

ওই সেনেটরের কথায়, “আমি আমেরিকার সরকারকে আহ্বান জানাচ্ছি ভারত সরকারের উপর লাগাতার চাপ তৈরি করতে যাতে তারা তাদের ধর্মীয় অসহিষ্ণুতার নীতি এবং নিষ্পাপ জনতার উপরে রাজনৈতিক দমন পীড়নের ধারাবাহিক নীতি থেকে সরে আসে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi US India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE