Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Arunachal Pradesh

‘কাছে এল’ ইটানগর, অরুণাচলের প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দরের উদ্বোধন করলেন মোদী

হলঙ্গির অনাবাদী জমিতে ওই বিমানবন্দরটি গড়তে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার খরচ পড়েছে প্রায় ৬৪৫ কোটি টাকা। ২০১৯ সালে এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন মোদী।

অরুণাচলের হলঙ্গিতে নয়া বিমানবন্দরের উদ্বোধন করলেন মোদী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
ইটানগর শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ১২:২৫
Share: Save:

অরুণাচল প্রদেশের প্রথম গ্রিনফিল্ড বিমানবন্দর দোন্যি পোলোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ওই কর্মসূচিতে বক্তৃতায় তিনি বলেন, ‘‘নতুন এই বিমানবন্দর অরুণাচলের বাণিজ্য এবং পর্যটনশিল্পে নতুন মাত্রা আনবে। আমাদের সরকার উন্নয়নের ক্ষেত্রে কোনও রাজনীতিকে প্রাধান্য দেয় না।’’

রাজধানী ইটানগর থেকে দোন্যি পোলোর দূরত্ব ২০ কিলোমিটারের সামান্য বেশি। এত দিন ইটানগরের নিকটতম বিমানবন্দর ছিল ৮০ কিলোমিটার দূরের অসমের লিলাবাড়ি বিমানবন্দর। হলঙ্গির অনাবাদী জমিতে ওই বিমানবন্দরটি গড়তে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার খরচ পড়েছে প্রায় ৬৪৫ কোটি টাকা। ২০১৯ সালে এই প্রকল্পের শিলান্যাস করেছিলেন মোদী।

চলতি বছরের গোড়া থেকেই দোন্যি পোলোতে শুরু হয়েছিল পরীক্ষামূলক বিমান চলাচল। প্রাথমিক ভাবে স্থির হয়েছিল ১৫ আগস্ট তথা স্বাধীনতা দিবসের দিনই আমজনতার জন্য খুলে দেওয়া হবে ওই গ্রিনফিল্ড বিমানবন্দর। কিন্তু শেষ পর্যন্ত তা পিছিয়ে যায়। অরুণাচলবাসীকে নয়া বিমানবন্দর উপহার দেওয়ার জন্য শনিবার মোদীকে ধন্যবাদ জানিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু।

২০১৭ সালে মোদী সরকার দেশের প্রত্যন্ত এলাকাগুলিতে বিমান যোগাযোগ বাড়ানোর উদ্দেশে ১০০টি গ্রিনফিল্ড বিমানবন্দর গড়ার কর্মসূচি ঘোষণা করে। মূলত অনাবাদী জমিতে গড়ে তোলা হচ্ছে এই বিমানবন্দরগুলি। এই তালিকায় রয়েছে উত্তর-পূর্বাঞ্চলের প্রায় দেড় ডজন বিমানবন্দর।

দোন্যি পোলোর এই বিমানবন্দরটিতে রয়েছে ৮টি চেক ইন কাউন্টার। এক সঙ্গে সর্বোচ্চ ২২০ জন যাত্রী আসা-যাওয়া করতে পারবেন এই বিমানবন্দরে। রানওয়ের দৈর্ঘ্য ২৩০০ মিটার। ওঠানামা করতে পারবে বোয়িং ৭৪৭ বিমানও। শনিবার অরুণাচলের কামেং জেলার ৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন জলবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সেটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ৮,৪৫০ কোটি। এর পর উত্তরপ্রদেশের বারাণসী এবং গুজরাতেও কর্মসূচি রয়েছে মোদীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arunachal Pradesh airport Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE