Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Narenda Modi

Narendra Modi: ট্রিম করা দাড়ি, স্বাধীনতা দিবসের সকালে নতুন রূপে হাজির মোদী

সাদা ধবধবে চিবুক থেকে ঝোলা এলোমেলো দাড়ি— সাম্প্রতিক অতীতে এটাই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ট্রেন্ডিং লুক’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ডান দিকে) নতুন লুকে লালকেল্লায় মোদী। ছবি সৌজন্য পিটিআই এবং টুইটার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ডান দিকে) নতুন লুকে লালকেল্লায় মোদী। ছবি সৌজন্য পিটিআই এবং টুইটার।

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ০৯:৪২
Share: Save:

দাড়ির আমি, দাড়ির তুমি, দাড়ি দিয়ে যায় চেনা। স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে যেন নতুন লুকে ধরা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এলোমেলো নয়, প্রলম্বিত হলেও এ বার ট্রিম করা দাড়ি নিয়েই লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দিলেন তিনি।

Advertisement

সাদা ধবধবে চিবুক থেকে ঝোলা এলোমেলো দাড়ি— সাম্প্রতিক অতীতে এটাই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ট্রেন্ডিং লুক’। আগে ছিল ছোট ছোট করে ছাঁটা দাড়ি। কিন্তু ক্রমে সেই দাড়ি বাড়াতে শুরু করেন তিনি। যা নিয়ে বিরোধী নেতাদের অনেকেই কটাক্ষ করেছেন।

যেমন কংগ্রেস সাংসদ শশী তারুর প্রধানমন্ত্রীর দাড়ি নিয়ে অদ্ভুত একটা শব্দের প্রয়োগ করেছিলেন। যা নিয়ে নেটমাধ্যমে বিপুল চর্চা হয়েছিল। মোদীর দাড়ি প্রসঙ্গে তারুর ‘পোগোনোট্রফি’ শব্দটি ব্যবহার করেছিলেন। যার অর্থ দাড়ির পরিচর্যা। শুধু তাই নয়, কটাক্ষ করে বলেছিলেন, ‘অতিমারিতে দাড়ির পরিচর্যাই ব্যস্ত নিজেকে ব্যস্ত রেখেছিল প্রধানমন্ত্রীকে।’

করোনাকালে নেটমাধ্যমে তো বটেই, টিভি চ্যানেলের আলোচনাতেও জায়গা করে নিয়েছিল প্রধানমন্ত্রীর দাড়ি। তাঁর দাড়ি বাড়ানোর সঙ্গে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের যোগসূত্র খুঁজে পেয়েছিলেন কেউ কেউ। দাবি করেছিলেন, কবিগুরুকে অনুসরণ করে বাঙালির মন জয় করতে চাইছেন প্রধানমন্ত্রী। নির্বাচনে বিজেপি-র হারের পরেও মোদীর দাড়ি নিয়ে রসিকতা বন্ধ হয়নি নেটমাধ্যমে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.