×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জানুয়ারি ২০২১ ই-পেপার

ট্রাম্পের আরও কাছে মোদী, টুইটারে ফলোয়ার সংখ্যা ছাড়াল ৬ কোটি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা১৯ জুলাই ২০২০ ১৬:৫৫
নরেন্দ্র মোদীর ফলোয়ারের সংখ্যা ছাড়িয়ে গেল ৬ কোটি।

নরেন্দ্র মোদীর ফলোয়ারের সংখ্যা ছাড়িয়ে গেল ৬ কোটি।

বারাক ওবামা, ডোনাল্ড ট্রাম্প, তার পরেই নরেন্দ্র মোদীটুইটারে ফলোয়ারের সংখ্যার নিরিখে প্রথম তিনের এই ক্রম পরিবর্তন না হলেও প্রধানমন্ত্রীর টুইটারে ফলোয়ারের সংখ্যা ছাড়িয়ে গেল ৬ কোটি। গত বছরের সেপ্টেম্বরে মোদীর ফলোয়ার সংখ্যা ছাড়িয়েছিল ৫ কোটি। তার পর গত দশ মাসে আরও এক কোটি বাড়ল তাঁর টুইটার ভক্তের সংখ্যা। ভারতীয়দের মধ্যে টুইটার ফলোয়ারের সর্বোচ্চ সংখ্যার হিসেবে নরেন্দ্র মোদী দীর্ঘদিন ধরেই শীর্ষে রয়েছেন।

সরকারের কোনও নীতি-সিদ্ধান্ত হোক, কিংবা দলীয় কর্মসূচি, কারও মৃত্যুতে শোক প্রকাশ করা অথবা কারও সাফল্য— আম জনতার সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে টুইটার ব্যবহার করেন প্রধানমন্ত্রী। দেশের প্রধানমন্ত্রী হওয়ারও অনেক আগে ২০০৯ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন টুইটার ব্যবহার শুরু করেন নরেন্দ্র মোদী। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর এক লাফে কয়েক গুন বেড়ে যায় তাঁর ফলোয়ারের সংখ্যা। বাড়তে বাড়তে সেই সংখ্যা রবিবার ছাড়িয়ে গেল ৬ কোটি।

সারা বিশ্বে টুইটারে ফলোয়ারের সংখ্যার হিসেবে শীর্ষে রয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর ফলোয়ার সংখ্যা ১২ কোটি ৭০ লক্ষ। ৮ কোটি ৩০ লক্ষের বেশি ফলোয়ার রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এই তালিকায় দ্বিতীয় স্থানে। তার পরেই নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর ফলোয়ার বেড়ে ৬ কোটি হওয়ায় তালিকায় বদল না হলেও মার্কিন প্রেসিডেন্টের আরও কাছাকাছি চলে এলেন নরেন্দ্র মোদী। অন্য দিকে সবচেয়ে বেশি ফলো করা টুইটার অ্যাকাউন্টের তালিকায় মোদী রয়েছেন ১৫ নম্বরে। আর মোদী নিজে ফলো করেন ২৩৫৪ জনকে।

Advertisement
Advertisement