Advertisement
১৭ মে ২০২৪

‘বিরোধীদের মূলমন্ত্রই তো সব পরিবারের জন্য’, এনডিএ বৈঠক থেকে ‘ইন্ডিয়া জোট’কে কটাক্ষ মোদীর

২০২৪ সালের লোকসভা ভোটকে সামনে রেখে বিরোধী দলগুলো এক ছাতার নীচে এসেছে। ইউপিএ-র নতুন নাম হয়েছে ‘ইন্ডিয়া’। এনডিএ জোট থেকে বিরোধী জোটকে কটাক্ষ ছুড়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

NDA Meeting

এনডিএ-এর বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ, জেপি নড্ডারা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৭:০১
Share: Save:

২০২৪ লোকসভা ভোটের আগে এনডিএ-র সামনে বড় চ্যালেঞ্জ ছুড়ে বিরোধী ঐক্যের সলতে পাকছে বেঙ্গালুরুতে। বিরোধী জোটের নতুন নাম হয়েছে ‘ইন্ডিয়া’। তখন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার নেতৃত্বে এনডিএ-এর শরিক দলগুলো বৈঠক করছে নয়াদিল্লিতে। সেখান থেকে বিরোধী জোটকে কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, ‘‘বিরোধীদের তো একটাই মন্ত্র— পরিবার এবং পরিবারের জন্য।’’

মঙ্গলবার দুপুরে রাজধানী দিল্লিতে বিজেপির আয়োজনে ৩৮টি রাজনৈতিক দল বৈঠকে বসেছে। সেই বৈঠকের আগে প্রধানমন্ত্রী মোদী টুইটে লেখেন, ‘‘ভীষণ আনন্দের বিষয় যে আজ সারা দেশ থেকে আমাদের এনডিএ শরিকরা এক সঙ্গে আলোচনায় বসছি।’’ অন্য দিকে, বিরোধী দলগুলোর বৈঠককে কটাক্ষ হেনে মোদী বলেছেন, ‘‘ওটা তো দুর্নীতি এবং পরিবারবাদের জোট।’’ বেঙ্গালুরুতে ২৬টি বিরোধী দল যখন আগামী লোকসভা ভোটকে সামনে রেখে ‘ইন্ডিয়া’ (ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়ান্স) ঘোষণা করেছে, তখন দিল্লির অশোক হোটেলে বৈঠকে বসেছেন মোদী, শাহ, নড্ডারা। তাৎপর্যপূর্ণ ভাবে আলোচনা সভায় তেলুগু দশম পার্টি (টিডিপি)-কে আমন্ত্রণ জানানো হয়নি। তবে রাষ্ট্রীয় লোক জনতা দল, লোক জনশক্তি পার্টি (রামবিলাস)-র প্রতিনিধিরা বৈঠকে রয়েছেন। অন্য দিকে, মুম্বই থেকে দিল্লিতে বৈঠকে যোগ দিতে এসেছেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী তথা এনসিপি নেতা অজিত পওয়ার, মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

বৈঠকের আগে মোদী বলেন, ‘‘আমাদের জোট পরীক্ষিত জোট। দেশের উন্নতি এবং আঞ্চলিক উন্নয়নের জন্য আমরা সংঘবদ্ধ।’’ অন্য দিকে, বিরোধীদের দাবি, তাদের একজোট হতে দেখে ভয় পেয়েছে বিজেপি। তাই তড়িঘড়ি এই বৈঠক। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের কটাক্ষ করেন, ‘‘এনডিএ যে ৩০টির বেশি দলকে নিয়ে বৈঠকে বসছে, তাদের অনেক দলের তো নামই শুনিনি আগে। আসলে মোদীজি বিরোধী জোট নিয়ে খুব ভয় পেয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE