Advertisement
০১ মে ২০২৪
Vande Bharat Express

দেশের আরও পাঁচটি রুটে ছুটবে বন্দে ভারত, ভোপাল থেকে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী

ভোপাল থেকে পাঁচটি বন্দে ভারতের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পাঁচটি বন্দে ভারতের মধ্যে দু’টি পাচ্ছে মধ্যপ্রদেশ, একটি কর্নাটক, একটি বিহার এবং ঝাড়খণ্ড এবং একটি মহারাষ্ট্র এবং গোয়া।

PM Narendra Modi to dedicate five new Vande Bharat Trains on Tuesday

বন্দে ভারত এক্সপ্রেস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৬:১৮
Share: Save:

দেশের আরও পাঁচটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। একাধিক সরকারি প্রকল্পের উদ্বোধনে মঙ্গলবার মধ্যপ্রদেশে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোপালের রানি কমলাপতি রেলওয়ে স্টেশন থেকে এই পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করবেন তিনি।

এই পাঁচটি বন্দে ভারতের মধ্যে দু’টি পাচ্ছে মধ্যপ্রদেশ, একটি কর্নাটক, একটি বিহার এবং ঝা়ড়খণ্ড এবং একটি মহারাষ্ট্র এবং গোয়া। রেল সূত্রে জানা গিয়েছে, ভোপাল থেকে জব্বলপুরের মধ্যে যোগাযোগ ব্যবস্থাকে আরও দ্রুতগামী করে তোলার জন্য এই রুটে প্রথম বারের জন্য ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। দ্বিতীয় বন্দে ভারত ছুটবে খাজুরাহো থেকে ইন্দৌর পর্যন্ত। রেলের তরফে জানানো হয়েছে, এই রুটে বন্দে ভারত চলার ফলে মহাকালেশ্বর, মান্ডু, মহেশ্বরের উদ্দেশে যাওয়া যাত্রীদের সুবিধা হবে।

বহু প্রতীক্ষিত মুম্বই-গোয়া বন্দে ভারতের উদ্বোধনও হতে চলেছে মঙ্গলবার। মুম্বইয়ের ছত্রপতি শিবাজি বাস টার্মিনাস থেকে গোয়ার মাদগাঁও স্টেশন পর্যন্ত ছুটবে সেমি হাইস্পিড ট্রেনটি। এই রুটে ইতিমধ্যেই চলা দ্রুতগতির ট্রেনগুলির তুলনায় বন্দে ভারত এক ঘণ্টা কম সময় নিয়ে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে বলে জানিয়েছে রেল। এই বন্দে ভারতটির উদ্বোধন হওয়ার কথা ছিল আগেই। কিন্তু বালেশ্বরের ট্রেন দুর্ঘটনার কারণে এটির উদ্বোধন পিছিয়ে দেওয়া হয়। আর একটি বন্দে ভারত ছুটবে কর্নাটকের ধারওয়ার থেকে বেঙ্গালুরু পর্যন্ত।

প্রথম বারের জন্য বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে বিহার এবং ঝাড়খণ্ডও। ঝাড়খণ্ডের হাতিয়া থেকে বিহারের পটনা পর্যন্ত ছুটবে বন্দে ভারত। রেল সূত্রে খবর, ট্রেনটি হাতিয়া থেকে হাজারিবাগ, কোডারমা এবং গয়া হয়ে গন্তব্যে পৌঁছতে পারে। এই রুটের অন্য দ্রুতগতির ট্রেনগুলির তুলনায় বন্দে ভারত এক ঘণ্টা কম সময়ে গন্তব্যে পৌঁছবে বলে রেল সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Narendra Modi Bhopal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE