Advertisement
০৩ মে ২০২৪
Delhi-Mumbai Expressway

আর মাত্র কিছু ক্ষণ, মোদীর হাতে উদ্বোধন দেশের দীর্ঘতম মহাসড়ক দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের

মোদী যে অংশের উদ্বোধন করবেন তার দৈর্ঘ্য ২৪৬ কিলোমিটার। এই অংশ তৈরি করতে খরচ পড়েছে ১২,১৫০ কোটি টাকা। এর ফলে দিল্লি থেকে জয়পুর যেতে সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা।

Agency photo of Delhi Mumbai Expressway

দেশের সবচেয়ে বড় এক্সপ্রেসওয়ের প্রথম অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৯
Share: Save:

দিল্লি থেকে মুম্বই যাওয়ার মহাসড়কের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে পুরোটা নয়, রবিবার দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের একটি অংশকে ‘জাতির উদ্দেশে সমর্পিত’ করবেন প্রধানমন্ত্রী। মহাসড়কের মোট দৈর্ঘ্য ১,৩৮৬ কিলোমিটার। এত বড় এক্সপ্রেসওয়ে ভারতে এই প্রথম।

রবিবার মোদী উদ্বোধন করবেনএক্সপ্রেসওয়ের দিল্লি-দউসা-লালসোত পর্যন্ত। এর ফলে দিল্লি থেকে জয়পুর পৌঁছনো যাবে মাত্র সাড়ে তিন ঘণ্টায়। আগে দিল্লি থেকে জয়পুর যেতে সময় লাগত ৫ ঘণ্টা। মহাসড়ক পুরো তৈরি হয়ে গেলে দিল্লি থেকে মুম্বই যেতে সময় লাগবে ১২ ঘণ্টা। আগে দ্বিগুণ সময় লাগত।

রবিবার মোদীর হাতে যে অংশের উদ্বোধন হবে তার দৈর্ঘ্য ২৪৬ কিলোমিটার। এই অংশ তৈরি করতে খরচ পড়েছে ১২,১৫০ কোটি টাকা। এই রাস্তা ধরে দিল্লি থেকে জয়পুর বা জয়পুর থেকে দিল্লি যেতে সময় লাগবে মাত্র সাড়ে তিন ঘণ্টা। সময় কমে আসায় অঞ্চলের অর্থনৈতিক প্রগতি আরও দ্রুত গতির হবে বলে আশা।

এই মহাসড়কের মোট দৈর্ঘ্য ১,৩৮৬ কিলোমিটার। এই রাস্তা ধরে দিল্লি থেকে মুম্বই যেতে দূরত্বও কম। সূত্রের খবর, প্রায় ১২ শতাংশ দূরত্ব কমে আসবে। এখন দিল্লি থেকে মুম্বইয়ের সড়কপথে দূরত্ব ১,৪২৪ কিলোমিটার। নয়া মহাসড়কে সেই দূরত্ব কমে হবে ১,২৪২ কিলোমিটার। নতুন মহাসড়কে সফর করলে সময়ও কম লাগবে। এখন দিল্লি থেকে মুম্বই যেতে সময় লাগে প্রায় ২৪ ঘণ্টা, নয়া মহাসড়কে যা কমে আসবে ১২ ঘণ্টায়।

মোট ছ’টি রাজ্যের মধ্যে দিয়ে গিয়েছে এই এক্সপ্রেসওয়ে। দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাত এবং মহারাষ্ট্রের উপর দিয়ে যাবে দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে। এই রাস্তার মাধ্যমে সংযোগ স্থাপিত হবে কোটা, ইনদওর, জয়পুর, ভোপাল, বরোদা এবং সুরাতের।

দেশের সবচেয়ে দীর্ঘ এক্সপ্রেসওয়েতে লাভবান হবে ১৩টি বন্দর, ৮টি বৃহৎ বিমানবন্দর, ৮টি মাল্টি নোডাল লজিস্টিক্স পার্ক। এ ছাড়াও জেওয়ার বিমানবন্দর, নভি মুম্বই বিমানবন্দর এবং জেএনপিটি বন্দরের সঙ্গেও যোগস্থাপন সুবিধাজনক হবে। এই গোটা অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে যাবে নবনির্মিত এই মহাসড়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi-Mumbai Expressway PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE