Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendra Modi

Varanasi: ‘সুইমিং পুলে’ পুণ্যস্নান! অভিনব বন্দোবস্ত বারাণসীর নমো ঘাটে, উদ্বোধন করবেন মোদী

‘স্মার্ট সিটি’ প্রকল্পে বারাণসীর যে খিড়কিয়া ঘাটে ‘সুইমিং পুলের’ মতো স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা করা হচ্ছে তার পরিচিতি ‘নমো ঘাট’ হিসাবে।

বারাণসীর নমো ঘাট।

বারাণসীর নমো ঘাট। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
বারাণসী শেষ আপডেট: ০২ জুলাই ২০২২ ০৯:৩০
Share: Save:

পুণ্য অর্জনের সঙ্গেই মিলবে সুইমিং পুলে অবগাহনের মজা। উত্তরপ্রদেশের তীর্থশহর বারাণসীতে গঙ্গার একটি ঘাটে তৈরি হয়েছে এমনই অভিনব ব্যবস্থা। আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করবেন ওই ‘হাইটেক’ ঘাটের।

উত্তরপ্রদেশের তীর্থশহরের দু’বারের সাংসদ তিনি। ঘটনাচক্রে, উত্তরপ্রদেশ সরকারের ‘স্মার্ট সিটি’ প্রকল্পে বারাণসীর যে খিড়কিয়া ঘাটে ‘সুইমিং পুলের’ স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা করা হচ্ছে, তার পরিচিতিও ‘নমো ঘাট’ হিসেবে। গত কয়েক বছর ধরেই উত্তরপ্রদেশের এই তীর্থশহরে কাশী বিশ্বনাথ করিডর-সহ নানা প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। মোদীর ঘনিষ্ঠ বিমল পটেলের নেতৃত্বের চলছে বারাণসীর ভোলবদলের কাজ। বিমলই রয়েছেন দিল্লির সেন্ট্রাল ভিস্টা প্রকল্প রূপায়ণের দায়িত্বে।

প্রতি বছরই বারাণসীর ঘাটগুলিতে স্নান করতে গিয়ে ছোট-বড় দুর্ঘটনায় পড়েন পুণ্যার্থীরা। বারাণসী প্রশাসনের যুক্তি, নমো ঘাটে সুইমিং পুলের ধাঁচে গড়ে তোলা পরিকাঠামো পুণ্যস্নানকে নিরাপদ করে তুলবে। ঢেউয়ের ধাক্কা আটকাতে ঘাট ঘিরে পাঁচিল দিয়ে গড়ে তোলা হয়েছে ‘স্নানকুণ্ড’। জলের উচ্চতা নির্দিষ্ট রাখার উদ্দেশ্যে সুইমিং পুলের ধাঁচেই পাতা হয়েছে ধাতব জাল। রয়েছে ভাসমান জেটি, আলোকসজ্জার ব্যবস্থাও। অদূর ভবিষ্যতেই নমো ঘাট জনপ্রিয় পর্যটনক্ষেত্র হয়ে উঠবে বলে দাবি যোগী আদিত্যনাথ সরকারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Ghat varanasi Kashi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE