Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sant Ravidas Temple

‘লক্ষ্য’ দলিত সমর্থন, বিধানসভা ভোটের আগে মধ্যপ্রদেশে সন্ত রবিদাস মন্দিরের শিলান্যাসে মোদী

কবি এবং গীতিকার হিসাবে ভক্তি আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রবিদাসের। দলিতদের মধ্যে আজও তিনি পূজিত হন। গুরু গ্রন্থ সাহিবেও তাঁর প্রচারিত বার্তা রয়েছে।

PM Narendra Modi to lay foundation stone for Sant Ravidas temple in Sagar of poll-bound Madhya Pradesh

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ভোপাল শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১১:১২
Share: Save:

মাস চারেক আগে কর্নাটকের শোচনীয় ভাবে ব্যর্থ হয়েছে সেই কৌশল। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা, পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা ভোটের আগে তাই বিপুল অর্থের সরকারি প্রকল্পের মেলবন্ধনের পাশাপাশি জাত এবং ধর্মভিত্তিক ভোটব্যাঙ্ককেও ‘অস্ত্র’ করতে সক্রিয় হয়েছে বিজেপি। উন্নয়ন প্রকল্পের ডালি নিয়ে রাজ্য সফরের পরে সেই লক্ষ্যেই এ বার মধ্যপ্রদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সন্ত রবিদাস মন্দিরের ভিত্তিপ্রস্তর করতে যাচ্ছেন বলে মনে করছেন তাঁরা।

মোদী শনিবার মধ্যপ্রদেশের সাগর জেলায় ওই মন্দির উদ্বোধন করবেন। কবি এবং গীতিকার হিসাবে ভক্তি আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রবিদাসের। পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ-সহ একাধিক রাজ্যে তাঁরা অনুগামীর সংখ্যা ছিল বহু। দলিতদের মধ্যে আজও তিনি পূজিত হন। গুরু গ্রন্থ সাহিবেও তাঁর প্রচারিত বার্তা রয়েছে। তাই পঞ্জাবে শিখদের মধ্যেও রবিদাস জনপ্রিয়। ঘটনাচক্রে, মধ্যপ্রদেশের সাগর এবং সংলগ্ন বু্ন্দেলখণ্ড এলাকার জেলাগুলিতেও শিখদের সংখ্যা উল্লেখযোগ্য।

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে প্রায় ১০০ কোটি টাকা খরচ করে শুরু হয়েছে সন্ত রবিদাস মন্দিরের নির্মাণের কাজ। ‘নাগারা’ স্থাপত্যরীতি মেনে প্রায় ১০ হাজার বর্গমিটার জমিতে গড়া হবে ওই মন্দির। সরকারি সূত্রের খবর, মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পাশাপাশি সাগরে একটি জনসভাও করবেন মোদী। প্রসঙ্গত, ২০১৯ সালে হরিয়ানা বিধানসভা ভোটের আগে দিল্লির সন্ত রবিদাস মন্দির পুনর্নির্মাণে উদ্যোগী হয়েছিল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE