Advertisement
১৮ মে ২০২৪
Narendra Modi

Narendra Modi: আজ কেদারনাথে সফরে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর সফরের আগেই কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রীর পুরোহিতেরা ক্ষুব্ধ।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ০৫:০১
Share: Save:

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ থাকবেন কাশীর বিশ্বনাথ মন্দিরে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান উজ্জয়িনীর মহাকাল মন্দিরে। প্রধানমন্ত্রীর দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ শ্রীনগরের শঙ্করাচার্য মন্দিরে পৌঁছে যাবেন। গুজরাতের বিজেপি সভাপতি সি আর পাটিল সোমনাথ মন্দিরে। ঝাড়খণ্ডের বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে থাকবেন দেওঘরের জ্যোতির্লিঙ্গ মন্দিরে।

আগামিকাল সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যাবেন কেদারনাথে। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হওয়ার পরে পুনর্নির্মিত আদি শঙ্করাচার্যের সমাধির উদ্বোধন করবেন তিনি। আদি শঙ্করাচার্যের মূর্তিও উন্মোচন করবেন। আরও প্রায় ১৩০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন বা শিলান্যাস করবেন তিনি।

শুক্রবার প্রধানমন্ত্রীর এই কর্মসূচির সময়েই কাশ্মীর থেকে কেরল পর্যন্ত শঙ্করাচার্যের সঙ্গে জড়িত বিভিন্ন ধর্মীয় স্থানে ছড়িয়ে পড়বেন বিজেপির নেতারা। বিরোধীরা মনে করছেন, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডের মতো রাজ্যে ২০২২-এর গোড়ায় বিধানসভা নির্বাচনের মাথায় রেখেই এই আয়োজন। বিশেষ করে উত্তরাখণ্ডে বিজেপি মোটেই সুবিধাজনক অবস্থায় নেই। দু’বার মুখ্যমন্ত্রীর মুখ বদলাতে হয়েছে বিজেপিকে।

প্রধানমন্ত্রীর সফরের আগেই কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী, যমুনোত্রীর পুরোহিতেরা ক্ষুব্ধ। রাজ্য সরকার মন্দিরের জন্য দেবস্থান বোর্ড তৈরি করায় তাঁরা বিক্ষোভে নেমেছেন। পরিস্থিতি সামলাতে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামিকে কেদারনাথে যেতে হয়েছিল। তাঁর সরকার আশ্বাস দিয়েছে, চলতি মাসের মধ্যেই পুরোহিতদের অভাব-অভিযোগ মিটিয়ে ফেলা হবে।

বিজেপির কর্মসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রীর কেদারনাথ সফরের সময়ে আদি শঙ্করাচার্যের সঙ্গে সম্পর্কিত চার ধাম, পুরী, শ্রীঙ্গেরি, দ্বারকা ও জ্যোতির্মঠে সাধুদের আমন্ত্রণ জানানো হয়েছে। সোমনাথ, কাশী বিশ্বনাথ-সহ ১২টি জ্যোতির্লিঙ্গ মন্দির ও দেশের ৮৭টি গুরুত্বপূর্ণ মন্দির, যেগুলি শঙ্করাচার্যের ভারত সফরের পথে তৈরি হয়েছিল, সেখানেও সাধু-ভক্তদের আমন্ত্রণ জানানো হয়েছে। কেদারনাথ মন্দিরে বিভিন্ন আখাড়ার প্রধান বা মহামণ্ডলেশ্বরদেরও আমন্ত্রণ জানিয়েছে রাজ্য সরকার।

প্রধানমন্ত্রীর দফতরের বক্তব্য, ২০১৩-র বন্যার পরে কেদারনাথে শঙ্করাচার্যের সমাধি পুনর্নির্মিত হয়েছে। মোদীর নিয়মিত নজরদারিতে পুরো কাজ হয়েছে। প্রধানমন্ত্রী অন্যান্য নির্মাণ প্রকল্পের কাজের অগ্রগতিও খতিয়ে দেখবেন। প্রধানমন্ত্রী হিসেবে পঞ্চম বার কেদারনাথে যাচ্ছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Kedarnath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE