Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Covid Vaccination: প্রতিষেধক নেওয়ার পরে থাকুন সুরক্ষা বলয়ে: মোদী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৭ সেপ্টেম্বর ২০২১ ০৭:৪৫
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি পিটিআই।

উৎসবের আগে দেশের সব মানুষকে টিকা নিয়ে নেওয়ার আর্জি জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেউ যাতে ‘সুরক্ষা বলয়’-এর বাইরে বাদ পড়ে না-থাকেন, সেটা নিশ্চিত করার উপরেও জোর দেন তিনি। রবিবার এ মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদী বলেন, “শারদ উৎসব হল অসত্যের বিরুদ্ধে মর্যাদা পুরুষোত্তম রামের জয়ের উদযাপন। সবার উচিত তার আগে ভ্যাকসিন নিয়ে সুরক্ষা বলয়ে ঢুকে পড়া। কেউ যাতে বলয়ের বাইরে থেকে না-যান, তা-ও নিশ্চিত করতে হবে। ভ্যাকসিনের সঙ্গে কোভিড বিধিও মানাও আবশ্যিক। তা হলেই কোভিডের অসুরকে বধ করা যাবে।”
প্রধানমন্ত্রী বলেন, “কোভিডের সঙ্গে লড়াইয়ে ‘টিম ইন্ডিয়া’ প্রতিদিনই নতুন নতুন রেকর্ড করে চলেছে। দেশে তো বটেই, বিদেশেও তা নিয়ে খুব আলোচনা হচ্ছে।” রবিবার ভোরেই নিউ ইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের বাৎসরিক অধিবেশন এবং কোয়াড গোষ্ঠীর বৈঠক সেরে নয়াদিল্লি ফিরেছেন মোদী। তবে সেখানে যাওয়ার আগেই সম্প্রচারের জন্য এই বক্তৃতা রেকর্ড করেছিলেন তিনি।

Advertisement

জনধন অ্যাকাউন্টের কথা তিনি মনে করিয়েছেন। তাঁর কথায়, “সরকারি প্রকল্পে বাড়িতে শৌচাগার হওয়ায় গরিবের মর্যাদা যেমন বেড়েছে, পরিচ্ছন্নতা বেড়েছে। আর ডিজিটাল ব্যবস্থা প্রণয়ন হওয়ায় আর্থিক পরিচ্ছন্নতা বেড়েছে। দুর্নীতির সুযোগ কমেছে।” প্রধানমন্ত্রী জানান, এ বছরের অগস্টে ৩৫৫ কোটি বার ইউপিআই ব্যবহার হয়েছে। টাকার অঙ্কে এই আর্থিক লেনদেনের পরিমাণ ৬ লক্ষ কোটি টাকা। মোদীর কথায়— স্বাধীনতার সময়ে যে স্বচ্ছতার আন্দোলনের কথা মোহনদাস গাঁধী বলেছিলেন, নয়া ভারত গঠনে তাঁর সরকার সেই স্বচ্ছতাকেই আন্দোলন হিসেবে সমাজে ছড়িয়ে দিয়েছে। এখন দেশবাসীকে তাঁদের পুরনো অভ্যাস বদলাতে হবে, সব ক্ষেত্রেই প্রয়োজনীয় সংস্কার আনতে হবে। প্রধানমন্ত্রী বলেন, ভারতের সংস্কৃতির মধ্যেই প্রকৃতি আরাধনার বিষয়টি রয়েছে। তাই প্রকৃতিকে রক্ষা সকলের দায়িত্ব।

আরও পড়ুন

Advertisement