Advertisement
০৭ মে ২০২৪
Narendra Modi

Modi-Biden: ইউক্রেন, পাকিস্তান, শ্রীলঙ্কা সঙ্কটের মধ্যে সোমবার মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বাইডেন

ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মূলত দ্বিপাক্ষিক বিষয়ে সহযোগিতা নিয়েই আলোচনা হবে দুই রাষ্ট্রনেতার মধ্যে।

সোমবার মোদী-বাইডেন ভার্চুয়াল বৈঠক

সোমবার মোদী-বাইডেন ভার্চুয়াল বৈঠক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১৯:৫৪
Share: Save:

সোমবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, পাকিস্তানে ইমরান খান সরকারের পতন এবং শ্রীলঙ্কায় আর্থিক সঙ্কটের আবহে মোদী ও বাইডেনের এই ভার্চুয়াল বৈঠক হতে চলেছে।

ভারতের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মূলত দ্বিপাক্ষিক বিষয়ে সহযোগিতা নিয়েই আলোচনা হবে দুই রাষ্ট্রনেতার মধ্যে। এ ছাড়াও ইন্দো-প্রশান্ত মহাসাগীয় অঞ্চল, দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক পরিস্থিতি-সহ গোটা বিশ্বের নানাবিধ বিষয় নিয়েও নিজেদের মধ্যে মতবিনিময় করবেন তাঁরা। এই সংক্রান্ত আলোচনায় দুই দেশের পারস্পরিক স্বার্থ নিয়েও কথা হতে পারে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া সামরিকা অভিযান শুরু করার পর থেকে ভারত ও আমেরিকার সম্পর্কে অবনতি হয়েছে। মস্কো-কিভ দ্বন্দ্বে নয়াদিল্লির অবস্থান নিয়ে বেশ কয়েক বার প্রশ্ন তুলেছে ওয়াশিংটন। সম্প্রতি রাশিয়ার সঙ্গে ভারতের তেল নিয়ে চুক্তিতেও অসন্তুষ্ট হয়েছে পশ্চিমি বিশ্ব। এ ছাড়াও শনিবার পাকিস্তানে গদিচ্যুত হয়েছেন ইমরান। শ্রীলঙ্কাতেও প্রবল অর্থনৈতিক সঙ্কটের জেরে চাপ বাড়ছে সরকারের উপর। এই প্রেক্ষাপটে আগামী দিনে দুই দেশের অবস্থান কী হবে, সোমবার মোদী-বাইডেনের বৈঠকে তা নিয়েই আলোচনা হতে পারে বলে সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE