Advertisement
১১ মে ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine Crisis: আটকে পড়া ভারতীয়দের নিয়ে উদ্বেগ, আলোচনার মাধ্যমে সমাধান খুঁজতে পুতিনকে আর্জি মোদীর

রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বলার আগে কেন্দ্রের নিরাপত্তা বিষয়ক মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী-পুতিনের মধ্যে কী কথা হতে পারে, তা নিয়ে জল্পনা তুঙ্গে

মোদী-পুতিনের মধ্যে কী কথা হতে পারে, তা নিয়ে জল্পনা তুঙ্গে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ২১:৩১
Share: Save:

ইউক্রেন পরিস্থিতি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, যুদ্ধ-পরিস্থিতির জেরে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। পাশাপাশিই, রুশ রাষ্ট্রনেতাকে তিনি জানান, কূটনৈতিক আলোচনার মাধ্যমেই ইউক্রেন-রাশিয়া সঙ্কটের সমাধান মিলতে পারে।

বৃহস্পতিবার রাশিয়া-ইউক্রেন সঙ্কট নিয়ে আলোচনা করতেই কেন্দ্রের নিরাপত্তা বিষয়ক মন্ত্রীদের নিয়ে বৈঠকে বসেছিলেন মোদী। প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, বিদেশমন্ত্রী এস জয়শংকর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। ওই বৈঠকের পর বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, রাতেই পুতিনের সঙ্গে কথা বলবেন প্রধানমন্ত্রী।

ওই বৈঠকের খানিক পরেই মোদীর সঙ্গে পুতিনের কথা হয় বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, শুরুতেই রাশিয়া-ইউক্রেন সঙ্কট বর্তমানে কোন জায়গায় দাঁড়িয়ে, তা মোদীকে বিস্তারিত জানান পুতিন। এর পরেই মোদী বলেন, রাশিয়া এবং ন্যাটো গোষ্ঠীর মধ্যে ‘মতভেদ’ সুস্থ আলোচনার মধ্যে সমাধান করা সম্ভব। তবে তার আগে হিংসা থামানোর আর্জি জানান মোদী। তিনি পুতিনকে বলেন, সমস্যার সমাধানে সব পক্ষকেই আগে উদ্যোগ নিয়ে কূটনৈতিক আলোচনার পরিসর তৈরি করতে হবে।

গত মঙ্গলবার পূর্ব ইউক্রেনের দুই প্রদেশকে পুতিন ‘স্বাধীন’ ঘোষণা করতেই দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়। তখন থেকেই ইউক্রেনে কর্মসূত্রে বা পড়াশোনা করতে যাওয়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজে তৎপর হয় মোদী সরকার। বৃহস্পতিবার ভারতীয় সময় অনুযায়ী সকালে পুতিনের ঘোষণার পরেই ইউক্রেনে সেনা অভিযান চালায় রাশিয়া। আর এর পর ইউক্রেন আকাশসীমা বন্ধ করতেই আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর কাজ বন্ধ হয়ে যায়। পিএমও জানায়, এই বিষয়টি নিয়েও পুতিনের সঙ্গে আলোচনা করেন মোদী। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়রা যাতে নিরাপদে দেশে ফিরতে পারে, ভারত সরকার এখন সেই চেষ্টাই করছে। এ বিষয়ে ভারতকে যাতে সাহায্য করা হয়, তার আর্জি জানান মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE