Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিনামূল্যের স্যানিটারি প্যাড মেঘালয় ভোটে হাতিয়ার

বিজেপির প্রচারের জবাবে কংগ্রেসও জানায়, ক্ষমতায় থাকলে এ বার তারাও বিনামূল্যে স্যানিটারি প্যাড দেবে।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৪৮
ভোটের লাইনে মেঘালয়বাসী।— ফাইল চিত্র।

ভোটের লাইনে মেঘালয়বাসী।— ফাইল চিত্র।

প্যাডম্যান-এর প্রভাব শুধুমাত্র রুপোলি পর্দা বা সিনেমা হলে স্যানিটারি ন্যাপকিন বিলিতেই সীমাবদ্ধ থাকছে না। স্যানিটারি ন্যাপকিনকে ভোটেও হাতিয়ার করে ফেলেছে কংগ্রেস ও বিজেপি— দু’দলই।

মেঘালয়ে ভোট আসন্ন। সেখানে প্রধান সমস্যা কয়লা ও চূণাপাথর আহরণে জাতীয় গ্রিন ট্রিবিউনালের নিষেধাজ্ঞা। কংগ্রেস ও বিজেপি তাদের ইস্তাহারে সেই বিষয়টির আশু সমাধানে আশ্বাস দিয়েছে। আর তার পরেই গুরুত্বপূর্ণ স্থান পেয়েছে নারী স্বাস্থ্য। মেঘালয়ের তথাকথিত মাতৃতান্ত্রিক সমাজে আদতে মেয়েদের ক্ষমতা বা অবস্থান অনেকটাই খাতায়-কলমে সীমাবদ্ধ। বিয়ে বা সম্পত্তি হস্তান্তরে মেয়েদের মুখ্য ভূমিকা থাকলেও রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষেত্রে তাদের মত গৌণই। নারী স্বাস্থ্যের ক্ষেত্রেও রাজ্যের ছবিটা উজ্জ্বল নয়।

ঠিক এই সময়ই মুক্তি পেয়েছে অরুণাচলম মুরুগনন্থমের জীবন নিয়ে তৈরি আর বালকির ছবি প্যাডম্যান। ছবিতে দেখা যাচ্ছে মাত্র দু'টাকায় তৈরি করা যায় উন্নতমানের স্যানিটারি ন্যাপকিন। যা বহুজাতিক সংস্থাগুলি অনেক বেশি দামে বাজারে বিক্রি করে। কিন্তু ছবির সাফল্যের কাহিনি দেশের বাস্তবের সঙ্গে মেলে না। কারণ, অরুণাচলমের আদর্শ মেনে সর্বত্র মহিলাদের জন্য বিনামূল্যে প্যাড বিলি বা নামমাত্র দামে প্যাড বিক্রি মোটেই চালু হয়নি। স্বাক্ষরতার হার উন্নত হলেও মেঘালয়ের গ্রামগুলিতে এখনও ঋতুস্রাবের সময় পরিচ্ছন্নতার মান উন্নত নয়। শহর থেকে নিয়ে যাওয়া ভাল প্যাডও সেখানে বেশি দামে বিক্রি হয়।

Advertisement

আরও পড়ুন, পরোক্ষ ধূমপানে কণ্ঠ খুইয়ে প্রতিবাদ

সেই জায়গাটাই ধরতে চেয়ে বিজেপি তাদের ভিশন ডকুমেন্টে ঘোষণা করে- ক্ষমতায় এলে রাজ্যের সব মহিলাদের জন্য তারা বিনামূল্যে স্যানিটারি প্যাড দেবে। জনসভায় বলেন নির্মলা সীতারমণ, স্মৃতি ইরাণিরা বলেন, নিজে চিকিৎসক হলেও মুখ্যমন্ত্রী মুকুল সাংমা নারী স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষায় একেবারেই ব্যর্থ।

বিজেপির প্রচারের জবাবে কংগ্রেসও জানায়, ক্ষমতায় থাকলে এ বার তারাও বিনামূল্যে স্যানিটারি প্যাড দেবে।

আরও পড়ুন, ভোট শেষ, জলও শেষ গুজরাতের নদীনালায়!

মেঘালয়ে ভোট প্রচারের এসে সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভাপতি সুস্মিতা দেব বলেন, "কংগ্রেস রাজ্যের সব মহিলার কাছে বিনামূল্যের প্যাড পৌঁছে দেবে। আমি নিজে কেন্দ্র তথা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে অনুরোধ করেছি যাতে স্যানিটারি প্যাডকে জিএসটি মুক্ত করা হয়। যদি প্যাড তৈরিতে ভর্তুকি দেয় কেন্দ্র ও তাকে করমুক্ত করা হয়— তা হলে বেসরকারি সংস্থাগুলিও অনেক কম দামে গ্রামের বাজারে উন্নত প্যাড পৌঁছে দিতে পারবে।"

আরও পড়ুন

Advertisement