Advertisement
০৬ মে ২০২৪
Rajasthan

সংখ্যাগরিষ্ঠ তাঁর পক্ষেই, দলকে বার্তা পাইলটের

পাইলটকে ‘বিশ্বাসঘাতক’ তকমা দিয়ে গহলৌত বলেছিলেন, তিনি কোনও ভাবেই মুখ্যমন্ত্রী হতে পারবেন না। তাঁর পক্ষে দশ জন বিধায়কেরও সমর্থন নেই।

অশোক গহলৌত এবং সচিন পাইলট।

অশোক গহলৌত এবং সচিন পাইলট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০৮:০৯
Share: Save:

অশোক গহলৌতকে ভুল প্রমাণিত করতে এ বার সচিন পাইলট ‘অগ্নিপরীক্ষা’ দিতে চাইছেন।

পাইলটকে ‘বিশ্বাসঘাতক’ তকমা দিয়ে গহলৌত বলেছিলেন, তিনি কোনও ভাবেই মুখ্যমন্ত্রী হতে পারবেন না। তাঁর পক্ষে দশ জন বিধায়কেরও সমর্থন নেই। কংগ্রেস সূত্রের খবর, পাইলট দলের হাইকমান্ডকে জানিয়েছেন, গোপনে বিধায়কদের মত জানতে চাওয়া হোক। তা হলেই প্রমাণ হয়ে যাবে, তাঁর সঙ্গে যথেষ্ট সমর্থন রয়েছে। পাইলটের দাবি, গহলৌত এখনও মুখ্যমন্ত্রীর পদে রয়েছেন বলে প্রকাশ্যে তাঁর বিরুদ্ধে কেউ কথা বলছেন না। কিন্তু আগামী বছর বিধানসভা নির্বাচনে লড়তে হলে সবাই তাঁর সঙ্গেই থাকবেন। গহলৌতকে সরিয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী পদের দাবিদার পাইলট জানিয়েছেন, গোপন ভোটাভুটিতে যদি দেখা যায়, তাঁর পক্ষে সংখ্যাগরিষ্ঠ বিধায়ক নেই, তা হলে তিনি আর কখনও মুখ্যমন্ত্রী পদের দাবি জানাবেন না। তিনি গহলৌতের নেতৃত্বেই ভোটে যাবেন।

রাজস্থানে বিধানসভা ভোটের আর ১১ মাসও বাকি নেই। পাইলটের মতে, ভোটের আগে মুখ্যমন্ত্রীর মুখবদল করতে চাইলে, তা এখনই করতে হবে। বৃহস্পতিবার রাহুল-প্রিয়ঙ্কার সঙ্গে পাইলটের ছবিকে কেন্দ্র করে মুখ্যমন্ত্রী পদে রদবদলের সম্ভাবনা তৈরি হতেই পাইলটের বিরুদ্ধে নতুন করে বিশ্বাসঘাতকতার অভিযোগ তুলেছিলেন গহলৌত। বলেছিলেন, যিনি বিজেপির সঙ্গে হাত মিলিয়ে কংগ্রেসের সরকার ফেলার চেষ্টা করেছিলেন, তাঁকে কেউ মুখ্যমন্ত্রী হিসেবে মানবেন না। সংখ্যাগরিষ্ঠ বিধায়ক তাঁর পক্ষেই বলেও দাবি করেছিলেন তিনি।সূত্রের খবর, পাইলট কংগ্রেস হাইকমান্ডকে বলেছেন, গহলৌতকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানো হলেও সরকার বিপদে পড়বে না। তাই গহলৌতের চাপের সামনে মাথা নত করার প্রয়োজন নেই।

রাজস্থানের এই সংঘাত সামলাতে কংগ্রেসের সাংগঠনিক সম্পাদক কে সি বেণুগোপাল আগামী সপ্তাহে নিজেই জয়পুরে যাবেন। আজ বেণুগোপাল জানিয়েছেন, দল আগেই বলেছে, গহলৌত-পাইলটের বিবাদ মেটানো হবে। ডিসেম্বরের গোড়ায় ‘ভারত জোড়ো যাত্রা’ রাজস্থানের পৌঁছনোর আগেই বিবাদ মেটাতে চাইছেন কংগ্রেস নেতৃত্ব। তবে সূত্রের খবর, মুখ্যমন্ত্রী পদে বদলের সিদ্ধান্ত গুজরাতের ভোটের পরেই হবে। কারণ বিশেষ পর্যবেক্ষক হিসেবে গহলৌতকেই গুজরাতের ভোটের দায়িত্ব দেওয়া হয়েছে।

কংগ্রেস নেতারা মনে করছেন, গান্ধী পরিবারের মধ্যে প্রিয়ঙ্কা গান্ধী বঢরা পাইলটের পক্ষে। পঞ্জাবে যেমন তিনি ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ বনাম নভজ্যোত সিংহ সিধুর লড়াইতেসিধুর পক্ষে ছিলেন। গহলৌতকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরালে তিনিও অমরেন্দ্রর মতো ভোটের আগে দল ছাড়বেন কি না, সেই প্রশ্ন উঠেছে। গহলৌত অবশ্য নিজে জানিয়েছেন, তাঁকে কংগ্রেস নেতৃত্ব চাইলেই মুখ্যমন্ত্রীর পদ থেকে সরাতে পারেন। তিনি বিদ্রোহ করবেন না। কিন্তু পাইলটকে মুখ্যমন্ত্রী করা হলে তিনি কোন পথে হাঁটবেন, সেই প্রশ্নেরউত্তর মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan Ashok Gehlot Sachin Pilot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE