Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মস্তিষ্কে রক্তক্ষরণে সঙ্কটে প্রণব মুখোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১২ অগস্ট ২০২০ ০৪:২৮
প্রণব মুখোপাধ্যায়

প্রণব মুখোপাধ্যায়

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা এখনও সঙ্কটজনক। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির সেনা হাসপাতালের তরফে জারি করা বুলেটিনে বলা হয়েছে, ‘‘প্রাক্তন রাষ্ট্রপতির প্রাণ বাঁচাতে সোমবার জরুরি ভিত্তিতে অস্ত্রোপচার করতে হয়েছিল। (কিন্তু) তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়েছে। তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছে।’’

এ দিন সকালের বুলেটিনে বলা হয়েছিল, ‘‘সোমবার বেলা ১২টা নাগাদ প্রণববাবুকে সঙ্কটজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয়। তাঁর মাথায় অনেকখানি রক্ত জমাট বেঁধে ছিল। অস্ত্রোপচারের পরেও তাঁর শারীরিক অবস্থা সঙ্কটজনক রয়েছে।’’ রবিবার রাতে বাড়িতে পড়ে যান প্রণববাবু। মাথা না-ফাটলেও বেশ চোট লাগে। কিছু স্নায়ুঘটিত সমস্যাও দেখা দেয়। হাসপাতালে ভর্তি করার পরে সিটি স্ক্যান‌ করে দেখা যায়, তাঁর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে রয়েছে। অস্ত্রোপচার করা ছাড়া উপায় নেই। অস্ত্রোপচারের আগে তাঁর কোভিড পরীক্ষার ফল পজ়িটিভ মেলে।

হাসপাতালের একটি সূত্র জানাচ্ছে, ৮৪ বছর বয়সি প্রাক্তন রাষ্ট্রপতিকে ভেন্টিলেশনে রাখা হলেও তার কারণ করোনা নয়। তিনি স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই তাঁকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত মূল সমস্যা হল, অস্ত্রোপচারের জায়গা থেকে রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না। প্রণববাবু দীর্ঘদিন ধরেই রক্ত পাতলা রাখার ওষুধ খান। সেই কারণেই রক্ত পুরোপুরি জমাট বাঁধছে না। রক্ত জমাট না-বাঁধা পর্যন্ত তাঁর অবস্থার উন্নতি হবে না বলেই মনে করছেন চিকিৎসকদের একাংশ। বিভিন্ন ক্ষেত্রের চিকিৎসকদের নিয়ে তৈরি একটি দল প্রাক্তন রাষ্ট্রপতির দেখভাল করছেন। সরকারের শীর্ষ স্তর থেকে নিয়মিত ভাবে তাঁর স্বাস্থ্যের খোঁজখবর নেওয়া হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: শর্তহীন হোক ঋণের সুবিধে: মমতা

ইউপিএ সরকারের আমলে প্রতিরক্ষামন্ত্রী থাকার সময় থেকেই প্রণববাবু সেনা হাসপাতালে চিকিৎসা করান। বর্তমান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহও তাঁর চিকিৎসার বিষয়ে খোঁজখবর নিচ্ছেন।

আরও পড়ুন

Advertisement