Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Queen Elizabeth II Death

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দিতে শনিবার লন্ডনে যাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

রাষ্ট্রপতি দ্রৌপদীর পাশাপাশি রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেও ১০ ডাউনিং স্ট্রিটের আমন্ত্রণ এসেছে। তবে সূত্রের খবর, মোদী লন্ডনে যাবেন না।

রানি দ্বিতীয় এলিজাবেথ এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

রানি দ্বিতীয় এলিজাবেথ এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৬:৫৩
Share: Save:

আগামী সোমবার ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে যোগ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বিদেশ মন্ত্রকের তরফে বুধবার এ কথা জানিয়ে বলা হয়েছে, রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য শনিবার লন্ডন যাবেন রাষ্ট্রপতি।

Advertisement

বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, রানি দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের ৭০ বছরে ভারত-ব্রিটেন সম্পর্ক নিবিড় এবং দৃঢ় হয়েছে। ভারতের তরফে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে যাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী। গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে প্রয়াত হন ৯৬ বছরের রানি। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে গত ১১ সেপ্টেম্বর জাতীয় শোক পালিত হয়েছে ভারতে।

রাষ্ট্রপতি দ্রৌপদীর পাশাপাশি রানির শেষকৃত্যে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছেও ১০ ডাউনিং স্ট্রিটের আমন্ত্রণ এসেছে। তবে সূত্রের খবর, শেষকৃত্যে যোগ দিতে মোদীর লন্ডনে যাওয়ার সম্ভাবনা কম। তিনি সে সময়ে এসসিও বৈঠকে যোগ দিতে উজবেকিস্তানের সমরকন্দে থাকবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সেখানে বৈঠক রয়েছে প্রধানমন্ত্রীর। তবে ২৭ সেপ্টেম্বর জাপানের প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে টোকিয়ো যাওয়ার কথা মোদীর।

রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ বিদায় জানাতে সোমবার লন্ডনে হাজির থাকবেন প্রায় ১০০ জন রাজা-রানি ও রাষ্ট্রনেতা। পশ্চিম লন্ডনের এক অজ্ঞাত স্থান থেকে তাঁদের সকলকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে আনার জন্য থাকছে বিশেষ বাসের ব্যবস্থা। কেবল মাত্র নিরাপত্তাজনিত কারণে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ, ইজরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ এবং জাপানের সম্রাট নারুহিতোর জন্য আলাদা গাড়ির ব্যবস্থা থাকবে বলে সরকারি সূত্র উদ্ধৃত করে কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.