Advertisement
১১ মে ২০২৪
National Anthem

‘জনগণমন’ থেকে বাদ ‘উৎকল’ এবং ‘বঙ্গ’! যোগীরাজ্যে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ

উত্তরপ্রদেশের পাঠ্যপুস্তকে জাতীয় সঙ্গীতের যে রূপ ছাপা হয়েছে তার দ্বিতীয় পংক্তিতে রয়েছে, ‘পঞ্জাব সিন্ধু গুজরাট মারাঠা দ্রাবিড়’। এর পর ‘উৎকল’ এবং ‘বঙ্গ’ বাদ দিয়েই রয়েছে তৃতীয় পংক্তি

উত্তরপ্রদেশে স্কুল পাঠ্যবইয়ে ছাপা ভুল জাতীয় সঙ্গীত।

উত্তরপ্রদেশে স্কুল পাঠ্যবইয়ে ছাপা ভুল জাতীয় সঙ্গীত। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:২০
Share: Save:

পাকিস্তানের অন্তর্ভুক্ত ‘সিন্ধু’ রয়েছে ‘যথাস্থানেই’। কিন্তু উত্তরপ্রদেশে সরকারি স্কুলের পাঠ্যবইয়ে ছাপা জাতীয় সঙ্গীত থেকে বাদ পড়েছে ভারতের দুই অঙ্গরাজ্য ‘উৎকল’ এবং ‘বঙ্গ’। যোগী আদিত্যনাথের রাজ্যে সরকারি পাঠ্যপুস্তকে জাতীয় সঙ্গীতের এমন বিকৃতি নিয়ে ইতিমধ্যেই দানা বেঁধেছে রাজনৈতিক বিতর্ক।

উত্তরপ্রদেশে পঞ্চম শ্রেণির হিন্দি পাঠ্যপুস্তকে জাতীয় সঙ্গীত ‘জনগণমন’-র যে রূপ ছাপা হয়েছে, তার দ্বিতীয় পংক্তিতে রয়েছে, ‘পঞ্জাব সিন্ধু গুজরাত মরাঠা দ্রাবিড়’। এর পর ‘উৎকল’ এবং ‘বঙ্গ’ বাদ দিয়েই রয়েছে তৃতীয় পংক্তি— ‘বিন্ধ্য হিমাচল যমুনা গঙ্গা উচ্ছল জলধিতরঙ্গ’। সংবাদ সংস্থা সূত্রের খবর, ইতিমধ্যেই ভুল জাতীয় সঙ্গীত সম্বলিত আড়াই থেকে তিন লক্ষ পাঠ্যপুস্তক ছাপিয়ে ফেলেছে উত্তরপ্রদেশ প্রাথমিক স্কুল শিক্ষা দফতর।

এই ভুল প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে বিতর্ক। রিপোর্ট তলব করা হয়েছে প্রাথমিক শিক্ষা দফতরের সচিবের কাছে। যোগী সরকারের প্রাথমিক শিক্ষা দফতরের তরফে অবশ্য ঘটনার দায় চাপানো হয়েছে বরাত পাওয়া প্রকাশনা সংস্থার উপর। জাতীয় সঙ্গীতের অবমাননার দায়ে সংশ্লিষ্ট আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন বিরোধীরা। ঘটনাচক্রে, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে কখনই ক্ষমতা দখল করতে পারেনি বিজেপি। সে কারণেই পূর্ব ভারতের দুই রাজ্যের প্রতি বিজেপি-শাসিত উত্তরপ্রদেশ সরকারের ‘অসূয়া’ থেকে এই কাণ্ড কি না, সে প্রশ্নও উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE