Advertisement
১৬ জুন ২০২৪
Mamata Banerjee

Presidential polls: রাষ্ট্রপতি পদে গোপালকৃষ্ণ ও ফারুখের নাম প্রস্তাব মমতার, কী বললেন গাঁধী-পৌত্র?

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে গোপালকৃষ্ণ গাঁধী ও ফারুখ আবদুল্লার নাম প্রস্তাব করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১৯:১০
Share: Save:

কোনও এক জনকে ‘সর্বসম্মতিক্রমে’ রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত নিয়েছে বিজেপি বিরোধী ১৭টি দল। কিন্তু, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে কাকে মনোনীত করা হবে, এ নিয়ে জোর জল্পনা জাতীয় রাজনীতির আঙিনায়। এই প্রেক্ষাপটে গোপালকৃষ্ণ গাঁধীর নাম ঘিরে চর্চা চলছে। এ নিয়ে এ বার মুখ খুললেন গাঁধী-পৌত্র।

বুধবার সংবাদমাধ্যমে বাংলার প্রাক্তন রাজ্যপালের সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, ‘‘এত তাড়াতাড়ি মন্তব্য করা ঠিক হবে না।’’ বুধবার দিল্লির কনস্টিটিউশন হলে বিরোধীদের বৈঠক শেষে আরএসপি-র এন কে প্রেমচন্দ্রন জানান, রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে গোপালকৃষ্ণ গাঁধী ও ফারুখ আবদুল্লার নাম প্রস্তাব করেছেন মমতা। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর।

সূত্রের খবর, এ বার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য গোপালকৃষ্ণের সঙ্গে বিরোধী শিবিরের কয়েক জন নেতা ফোনে কথা বলেছেন। বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য তাঁকে অনুরোধ করা হয়েছে। বিরোধী নেতাদের একাংশের অনুরোধে প্রাথমিক ভাবে গাঁধী-পৌত্র ‘ইতিবাচক’ সাড়া দিয়েছেন বলে জানা গিয়েছে। বিরোধী শিবিরের একাংশে দাবি, রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে ‘সম্মত’ হলে গোপালকৃষ্ণকেই সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হবে।

বিরোধীদের বৈঠক শেষে মমতা বলেন, ‘‘আজকের বৈঠকে অনেক দল যোগ দিয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, সর্বসম্মত ভাবে এক জনকে প্রার্থী করা হবে। সকলে তাঁকে সমর্থন জানাবে। আমরা বাকিদের সঙ্গেও কথা বলব। আবারও একসঙ্গে আলোচনায় বসব।’’ বৈঠকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ‘সর্বসম্মতিতে’ এনসিপি নেতা শরদ পওয়ারের নাম প্রস্তাব করা হয় বলে সাংবাদিক বৈঠকে জানান মমতা। এই প্রসঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বৈঠকে সর্বসম্মতিতে শরদ পওয়ারের নাম প্রস্তাব করা হয়েছে। উনি চাইলে আমরা সকলে ওঁকে সমর্থন করব।’’ পওয়ার রাজি না হলে ‘সর্বসম্মত ভাবে’ একজনকে প্রার্থী করা হবে, এ কথা জানান মমতা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE